scorecardresearch

বড় খবর

‘অনগ্রসর শ্রেণীর জন্য সংরক্ষণ মেধার সঙ্গে বিরোধপূর্ণ নয়’, সুপ্রিম রায়ে বহাল NEET-এ ওবিসিদের ২৭ শতাংশ সংরক্ষণ

পর্যবেক্ষণে শীর্ষ আদালত এও জানিয়েছে যে, সংরক্ষণের বিষয়টি বন্টনমূলক প্রভাবকে আরও বাড়িয়ে তোলে।

supreme court neet admissions reservation 27 percent OBC quota
নিটে সংরক্ষণ নিয়ে সুপ্রিম পর্যবেক্ষণ।

অনগ্রসর শ্রেণীর জন্য সংরক্ষণ মেধার সাথে বিরোধপূর্ণ নয়, নিট-এ সংরক্ষণ সংক্রান্ত মামলাতে এমনই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। তবে পর্যবেক্ষণে শীর্ষ আদালত এও জানিয়েছে যে, সংরক্ষণের বিষয়টি বন্টনমূলক প্রভাবকে আরও বাড়িয়ে তোলে।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এএস বোপান্নার একটি বেঞ্চ এদিন এই মামলার প্রেক্ষিতে রায়দান করেন। তাঁরা জানান, রাজ্য সরকারি চিকিৎসা প্রতিষ্ঠানে ভর্তির জন্য নিট-এর অল ইন্ডিয়া কোটায় অন্যান্য অনগ্রসর শ্রেণী বা ওবিসিসির জন্য যে ২৭ শতাংশ সংরক্ষণ ছিল, তা বহাল থাকবে।

বৃহস্পতিবার ডিভিশন বেঞ্চের তরফে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এএস বোপান্না বলেছেন, ‘প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলিতে অর্থনৈতিক বা সামাজিক সুবিধা প্রতিফলিত হয় না যা কিছু শ্রেণীর জন্য সঞ্চিত হয়। সংবিধানের অনুচ্ছেদ ১৫(৪) এবং ১৫(৫) প্রকৃত সমতার কথা তুলে ধরে। যোগ্যতা সামাজিকভাবে প্রাসঙ্গিক হওয়া উচিত। রিজার্ভেশন যোগ্যতার সাথে বিরোধপূর্ণ নয় তবে এটি বিতরণমূলক প্রভাবকে আরও বাড়িয়ে তোলে।’

সংরক্ষণ নিয়ে আইনি জটিলতার জেরে চলতি বছরের কাউন্সেলিং স্থগিত রাখা হয়েছিল। ২৭ শতাংশ ওবিসি এবং ১০ শতাংশ অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণিদের জন্য সংরক্ষণ বহাল রেখেই কাউন্সেলিং চালুর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই অনুযায়ী কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, আগামী ১৯ ফেব্রুয়ারি নিট স্নাতোকত্তরের কাউন্সেলিং শুরু হবে। আর এরই মধ্যে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল যে অল ইন্ডিয়া কোটায় ওবিসিদের জন্য ২৭ শতাংশ সংরক্ষণই থাকবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court neet admissions reservation 27 percent obc quota