scorecardresearch

জটিলতা কাটিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি হলেন জোসেফ

অবশেষে জট-জটিলতা কাটিয়ে সিনিওরিটির বিচারে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন কে এম জোসেফ। শুধু জোসেফই নন, অভিজ্ঞতার নিরিখে কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায় ও বিনীত সারন।

supreme court, সুপ্রিম কোর্ট
বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, বিচারপতি বিনীত সারন ও বিচারপতি কে এম জোসেফ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

অবশেষে জট-জটিলতা কাটিয়ে সিনিওরিটির বিচারে সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হলেন কে এম জোসেফ। শুধু জোসেফই নন, অভিজ্ঞতার নিরিখে কেন্দ্রের বিজ্ঞপ্তি অনুযায়ী শীর্ষ আদালতের বিচারপতি নিযুক্ত হলেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিনীত সারন। তিন বিচারপতির নিয়োগ নিয়ে এদিন রাষ্ট্রপতির ওয়ারেন্ট পাঠ করেন রেজিস্ট্রার জেনারেল। এদিনই শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে শপথ নেন ওই তিনজন।

দেশের সর্বোচ্চ আদালতের নব নিযুক্ত ওই তিন বিচারপতির মধ্যে বিচারপতি জোসেফের নিয়োগ ঘিরে অচলাবস্থা চলছিল। সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে জোসেফের পদোন্নতি নিয়ে সরকার ও বিচার ব্যবস্থার মধ্যে দীর্ঘ টানাপোড়েন চলেছে। সম্প্রতি জোসেফের সিনিওরিটি কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। এ নিয়ে ক্ষোভপ্রকাশ করেন শীর্ষ আদালতের কয়েকজন বিচারপতি। সোমবার এ নিয়ে দেশের প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেন ওই ক্ষুব্ধ বিচারপতিরা। এই সাক্ষাৎপর্বের কয়েকঘণ্টা পর সিনিওরিটি ইস্যু নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। সিনিওরিটি ইস্যু নিয়ে প্রধান বিচারপতিকে আইনি দিক তুলে ধরে অ্যাটর্নি জেনারেল ব্যাখ্যা দেন বলে সূত্র মারফৎ জানা গিয়েছে।

অন্যদিকে, হাইকোর্টের বিচারপতিদের মধ্যে সর্বভারতীয় স্তরে নিজেদের পদোন্নতি লাভ করে চতুর্থ ও পঞ্চম স্থানে ঠাঁই পেয়েছেন বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি বিনীত সারন, যেখানে ৩৯তম স্থানে জায়গা করেছেন উত্তরাখণ্ডের প্রধান বিচারপতি কে এম জোসেফ। গত ১০ জানুয়ারি জোসেফর সুপারিশ পাঠায় কলেজিয়াম। অন্য দুই বিচারপতির নামেও সিলমোহর দেওয়া হয়েছিল, যা পাঠানো হয়েছিল গত ১৬ জুলাই। বিচারপতি জোসেফের নাম বারবার জানিয়ে আসছিল কলেজিয়াম। মে মাসের ১১ তারিখেও জোসেফের নাম জানিয়েছিল কলেজিয়াম।

আরও পড়ুন, উত্তরপ্রদেশে নাবালিকাদের হোম থেকে উদ্ধার ২৪ আবাসিক, নিখোঁজ ১৮

যদিও বিচারপতি জোসেফের নাম পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠায় সরকারপক্ষ। একইসঙ্গে বিচারপতি ইন্দু মালহোত্রাকে নিয়োগে ছাড়পত্র দেয় সরকার, যা নিয়ে সমালোচনায় মুখর হন কয়েকজন সিনিয়র আইনজীবী ও বিচারপতি। পাশাপাশি, এই সিদ্ধান্ত নিয়ে সরব হয় বিরোধী দলগুলিও।

নতুন এই তিন বিচারপতির নিয়োগের পর শীর্ষ আদালতে এখন বিচারপতির সংখ্যা দাঁড়িয়েছে ২৫। মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে ওড়িশা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন বিনীত সারন। উল্লেখ্য, দেশের কোনও হাইকোর্টে দীর্ঘদিন প্রধান বিচারপতির দায়িত্ব সামলে নজির গড়েছেন বিচারপতি জোসেফ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court new justices indira banerjee vineet saran km joseph