যোগ গুরু রামদেবকে সুপ্রিমকোর্টের নোটিস

রামদেবের অভিযোগ, বইটিতে এমন অনেক তথ্য রয়েছে, যা তাঁর গোপনীয়তার অধিকারকে খর্ব করে এবং, তার ভাবমূর্তির পক্ষে ক্ষতিকারক। 

By: Updated: November 30, 2018, 03:26:24 PM

যোগ গুরু রামদেব বাবার  জীবনের ওপর ভিত্তি করে লেখা বই ‘গডম্যান টু টাইকুন’-এর  প্রকাশ নিষিদ্ধ করেছিল দিল্লি হাইকোর্ট। আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে দেশের শীর্ষ আদালতে করা আবেদনের ভিত্তিতে রামদেবকে নোটিস ধরাল সুপ্রিম কোর্ট।

যোগ গুরুর জীবনের ওপর লেখা বইটির নাম ‘গডম্যান টু টাইকুন’, দ্য আনটোল্ড স্টোরি অব বাবা রামদেব’। রামদেবের অভিযোগ, বইটিতে এমন অনেক তথ্য রয়েছে, যা তাঁর গোপনীয়তার অধিকারকে খর্ব করে এবং, তার ভাবমূর্তির পক্ষে ক্ষতিকারক।

আগামী জানুয়ারিতে এই নিয়ে শুনানি হবে, জানিয়েছে সুপ্রিম কোর্ট। ২৯ সেপ্টেম্বর, আদালতে শুনানির সময় বিচারপতি অণু মালহোত্রা বলেন, “মত প্রকাশের স্বাধীনতা যেন কোনওভাবেই জীবিত ব্যক্তির সম্মানে আঘাত না হানতে পারে”। এর পরেই বই বিক্রি এবং প্রকাশ বাতিল করে দেয় দিল্লি আদালত।

হাইকোর্টের শুনানিতে বিচারপতি মালহোত্রা বলেন, “রামদেব একজন জীবীত ব্যক্তি। সারা দেশের কাছে পরিচিত মুখ হওয়া সত্তেও যে কোনও সাধারণ নাগরিকের মতো, সামাজিক সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার রয়েছে তাঁর”।

স্বামী শংকর দেবের নিখোঁজ হওয়া, কিমবা, স্বামী যোগানন্দের হত্যার উল্লেখ রয়েছে রামদেবের জীবনীতে। যদিও বইতে উল্লেখ রয়েছে এই দুই ঘটনার সঙ্গে রামদেবের যোগ রয়েছে, এমন কোনো প্রমাণ মেলেনি। তবু বিতর্কিত ওই অংশ বই থেকে বাদ না দেওয়া পর্যন্ত বই-এর নতুন সংস্করণ প্রকাশ এবং বিক্রি নিষিদ্ধ করেছে আদালত।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Supreme court notice to ramdev godman to tycoon book restraint publishing sale

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X