scorecardresearch

বড় খবর

উত্তরপ্রদেশে এনকাউন্টার নিয়ে সুপ্রিম কোর্টের নোটিশ যোগী সরকারকে

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গত বছর জানিয়ে দেন এনকাউন্টার চলবে। একই সঙ্গে তিনি বলেন, দুর্বৃত্তদের প্রতি সহানুভূতি গণতন্ত্রের পক্ষে ক্ষতিকর।

উত্তরপ্রদেশ সরকারের বক্তব্য, এনকাউন্টার হয়েছে উপায়ান্তর না দেখেই (প্রতীকী ছবি)

উত্তরপ্রদেশে সাম্প্তিক সংঘর্ষমৃত্যুর ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে সমস্ত খুঁটিনাটি খতিয়ে দেখতে রাজি হয়েছে শীর্ষ আদালত। এ সম্পর্কিত পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে আগামী ১২ ফেব্রুয়ারি।

উত্তরপ্রদেশে সাম্প্রতিক সংঘর্ষমৃত্যু নিয়ে আদালতের পর্যবেক্ষণে সিবিআই বা সিটের তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। সেই পরিপ্রেক্ষিতেই উত্তরপ্রদেশ সরকারকে শীর্ষ আদালত নোটিস পাঠিয়েছে বলে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে।

আরও পড়ুন, ডিজিটাল নজরদারি প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রককে ৬ সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার সুপ্রিম নির্দেশ

রাজ্য সরকার এর আগে আদালতকে জানিয়েছিল যে সংঘর্ষের ঘটনাগুলি ঘটেছে, সেগুলি সবই ঘটেছে নিয়মমাফিক। গত নভেম্বরে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছিল, পুলিশ অ্যাকশনে যেসব মৃত্যু ঘটেছে, সেগুলিতে আগ্নেয়াস্ত্র বা মারাত্মক অস্ত্রশস্ত্র নিয়ে পুলিশের ওপর হামলা করা হয়েছিল, পুলিশ আত্মরক্ষার্থেই অ্যাকশন নিয়েছে। একই সঙ্গে যোগী সরকার সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজনকে টার্গেট করার অভিযোগও অস্বীকার করে।

গত বছর ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, ২০১৭ সালের মার্চ মাসে উত্তরপ্রদেশে সরকার গঠিত হওয়ার পর থেকে ২০১৮ সালের ৪ অগাস্ট পর্যন্ত  রাজ্যের ২৪টি জেলায় ২৩৫১টি শুটআউট, ৬৩টি সংঘর্ষমৃত্যুর ঘটনা ঘটেছে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গত বছর জানিয়ে দেন এনকাউন্টার চলবে। একই সঙ্গে তিনি বলেন, দুর্বৃত্তদের প্রতি সহানুভূতি গণতন্ত্রের পক্ষে ক্ষতিকর।

সংঘর্ষমৃত্যুর ঘটনায় রাজ্যসরকারকে তিরস্কার করেছে জাতীয় মানবাধিকার কমিশনও। গত বছর অক্টোবরে কমিশন নয়ডায় ভুয়ো সংঘর্ষে জিম প্রশিক্ষক জিতেন্দ্র যাদবের মৃত্যুর ঘটনায় রাজ্য সরকারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের সুপারিশ করেছিল।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court notice to yogi adityanath government over encounter killing