বড় খবর

‘করোনা সংক্রান্ত তথ্য গোপন নয়, সোশাল মিডিয়ায় মত প্রকাশ করতে পারবে সকলেই’

সোশাল মিডিয়ায় করোনা সংক্রান্ত কোনও তথ্য শেয়ার করতে পারবে সকলেই। এর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা যেন কেন্দ্র না গ্রহণ করে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে কেন্দ্রকে সতর্ক করল সুপ্রিম কোর্ট। শুক্রবার জানিয়ে দেওয়া হয় যে সোশাল মিডিয়ায় করোনা সংক্রান্ত কোনও তথ্য শেয়ার করতে পারবে সকলেই। এর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা যেন কেন্দ্র না গ্রহণ করে। যদি এই নির্দেশ কেন্দ্র অমান্য করে সেক্ষেত্রে সরকার আদালত অবমাননা করছে এমনটাই ভাবা হবে।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, “খুব স্পষ্ট করে বলতে চাই যে নাগরিকরা যদি তাদের অভিযোগগুলি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইন্টারনেটে জানান তবে এটি ভুল তথ্য বলে দেওয়া যায় না। এই ধরনের অভিযোগকে ব্যবস্থা নেওয়ার জন্য বিবেচনা করা হয় তবে আমরা এটিকে আদালতের অবমাননা হিসাবে বিবেচনা করব।”

আরও পড়ুন, ‘ভারতের কোভিড অতিমারির জন্য আমরা নিজেরাই দায়ী’

তিনি এও বলেন, “একজন বিচারপতি হিসেবে আমি মনে করছি যে এই বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক। সোশাল মিডিয়ায় ক্ষোভের কথা জানালেই তা শাস্তিযোগ্য হয় না।” এছাড়াও ভ্যাকসিনের মূল্য কেন কেন্দ্র ও রাজ্যের জন্য আলাদা হবে সে প্রশ্নও তোলা হয়।

আরও পড়ুন, ‘বিশ্বের কোনও বিজ্ঞানী কোভিডের দ্বিতীয় ঢেউ নিয়ে আগাম পূর্বাভাস দেননি’

প্রসঙ্গত, পয়লা মে থেকে ১৮ বছরের উর্ধ্বে সকলকে টিকা দেওয়া হবে, এমনই নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। বিচারপতির কথায়, কেন্দ্রীয় সরকার কেন ১০০ শতাংশ ভ্যাকসিন কিনে নিয়ে তা সরবরাহ করছে না? পাশাপাশি কোভিড -১৯ সংকট পরিচালনার জন্য কেন্দ্র কর্তৃক গৃহীত পদক্ষেপের বিষয়ে প্রশ্ন উত্থাপন করেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় নেতৃত্বাধীন বেঞ্চ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court on covid crisis people can voice grievances on social media

Next Story
‘অবস্থা ভয়াবহ’, দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারির দাবি আপ বিধায়কেরAAP MLA Shoaib Iqbal pleads for President Rule in Delhi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com