বড় খবর

গোমূত্র নিয়ে বিতর্কিত পোস্ট, প্রায় দু’মাস কারাবন্দি সমাজকর্মীকে এখনই মুক্ত করতে সুপ্রিম নির্দেশ

Supreme Court: ১৭ মে নিম্ন আদালত তাঁকে জামিন দিলেও, সেদিন তাঁর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা রুজু হয়েছে।

NSA, Cow Urine, SC
লাগাতার এরেন্দ্রর বন্দিদশা সংবিধানের ২১ ধারার পরিপন্থী। এদিন বলেছে সুপ্রিম কোর্ট

Supreme Court: সুপ্রিম কোর্টের নির্দেশে ধৃত সমাজকর্মী এরেন্দ্রে লেইচোমবামকে সোমবার বিকেল ৫টার মধ্যে মুক্তি দিতেই হবে। সোশাল মিডিয়ায় গোবর এবং গোমূত্র নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে ১৩ মে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। ১৭ মে নিম্ন আদালত তাঁকে জামিন দিলেও, সেদিন তাঁর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইনে মামলা রুজু হয়েছে। এরপরেই এরেন্দ্রর বাবা রঘুমনি সিং সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। ছেলের জামিন আটকাতেই তাঁর বিরুদ্ধে এনএসএ আইনে মামলা হয়েছে করতে এমন সওয়াল করা হয়।

সোমবার সমাজকর্মীর পক্ষে আইনজীবী শাদান ফারাসতের সওয়ালের পরেই বিচারপতি চন্দ্রচূড় এবং এমআর শাহের বেঞ্চ এদিন বিকেল ৫টার মধ্যে এরেন্দ্রকে মুক্তির নির্দেশ দিয়েছে। মে মাসের দ্বিতীয় সপ্তাহে এই সমাজকর্মী বিজেপির মণিপুর সভাপতি এস টিকেন্দ্র সিংয়ের করোনায় মৃত্যু নিয়ে একটি পোস্ট করেন। সেই পোস্টে তিনি উল্লেখ করেন, ‘করোনার চিকিৎসা গোবর এবং গোমুত্রে নেই। সাধারণ জ্ঞান এবং বিজ্ঞানেই করোনা নির্মূল হবে। প্রফেসর জি রিপ।‘

এরপরেই মণিপুর বিজেপির সহ-সভাপতি উষাম দেবেন সিং সমাজকর্মীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানান। তাঁর অভিযোগ, ‘এরেন্দ্রর পোস্ট ইচ্ছাকৃত ভাবে বিজেপি কর্মী, তাঁদের পরিবার এবং মৃতের পরিবারের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে।‘ তারপরেই গ্রেফতার করা হয় এরেন্দ্রকে।

এদিন ওই সমাজকর্মীর লাগাতার বন্দিদশা সংবিধানের ২১ ধারার পরিপন্থী এই মন্তব্য করে তাঁর মুক্তিতে সিলমোহর বসায় সুপ্রিম কোর্ট। মঙ্গলবার এই মামলার পরবর্তী শুনানি। কেন্দ্রের তরফে অবস্থান জানাতে সেদিন সওয়াল করবেন সলিসিটর জেনারেল তুষার মেহেতা।

লৌহ মানবী ইরম শর্মিলা চানুর সহযোগী হিসেবে মণিপুরে জনপ্রিয় এরেন্দ্র। পাশাপাশি সে রাজ্যে সশস্ত্র বাহিনী এবং সরকারি দমনপীড়নের প্রতিবাদে একাধিক আন্দোলন গড়ে তোলেন এই সমাজকর্মী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court orders release of manipuri activists arrested under nsa national

Next Story
বকরি ঈদে লকডাউনে ছাড়, কেরালার বাম সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলাPlea in SC over Kerala-s lockdown relaxation for Bakrid
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com