বড় খবর

কোভিড বিধি মেনেই হবে ভোট গণনা, স্থগিতাদেশের আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

যথাযথ ভাবে কোভিড বিধি পালন করতে হবে রাজ্যের ৮২৯টি গণনাকেন্দ্রে।

কানপুরে অক্সিজেন সিলিন্ডার রিফিলের জন্য করোনা রোগীর পরিজনদের লম্বা লাইন।

ভয়াবহ করোনা পরিস্থিতি হলেও উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচনের গণনা আটকাতে নারাজ সুপ্রিম কোর্ট। ভোটগণনায় স্থগিতাদেশ দিল না সর্বোচ্চ আদালত। উত্তরপ্রদেশ রাজ্য নির্বাচন কমিশনের আশ্বাসে ভোটগণনা প্রক্রিয়ার অনুমোদন দিল আদালত। শনিবার আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে জাতীয় ছুটি থাকলেও বিশেষ শুনানি হয়।

বিচারপতি এ এম খানউইলকর এবং ঋষিকেশ রায়ের বেঞ্চ ভোটগণনার অনুমতি দেওয়ার সঙ্গে সঙ্গে কমিশনকে যথাযথ ভাবে কোভিড বিধি পালন এবং রাজ্যের ৮২৯টি গণনাকেন্দ্রে সরকারি নিষেধাজ্ঞা পালনের নির্দেশ দিয়েছে। শীর্ষ আদালত এদিন সাফ জানিয়েছে, গণনা শেষ না হওয়া পর্যন্ত গোটা রাজ্যে কড়া করোনা কার্ফু জারি থাকবে মঙ্গলবার সকাল অবধি। কোনও বিজয় মিছিল করা নিষিদ্ধ। এই বিষয়ে রাজ্য পুলিশকে নজর রাখতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের নির্দেশ, গেজেটেড অফিসাররা গণনাকেন্দ্রে কোভিড বিধি পালনের বিষয়ে নজরদারি করবেন। এটা রাজ্য নির্বাচন কমিশনের দায়িত্ব। সমস্ত গণনাকেন্দ্রে সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখার নির্দেশ নির্বাচনী আধিকারিকদের। গণনাকেন্দ্রে ঢোকার আগে সমস্ত প্রার্থী এবং তাঁদের কাউন্টিং এজেন্টদের আগে আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক করতে বলা হয়েছে। নেগেটিভ রিপোর্ট হলে তবেই গণনাকেন্দ্রে থাকার অনুমতি দেওয়া হবে।

উল্লেখ্য, করোনা আবহে পঞ্চায়েত নির্বাচন এবং তাঁর গণনা নিয়ে আদালতে জনস্বার্থ মামলা দায়ের হয়। উত্তরপ্রদেশে কোভিডের বাড়বাড়ন্তের জেরে গণনা স্থগিত রাখার আবেদন করা হয়। কিন্তু কমিশনের আশ্বাস পেয়ে গণনায় স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court refuses to stay counting of votes for up panchayat polls

Next Story
‘স্বাভাবিক অবস্থায় ফিরতে হলে কয়েক সপ্তাহ শাটডাউন দরকার’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com