scorecardresearch

বড় খবর

অর্থনীতি অর্থ হারাচ্ছে, বিনামূল্যে বিতরণ গুরুতর সমস্যা, মানল সুপ্রিম কোর্ট

আপের অভিযোগ, আইনজীবী অশ্বিনী উপাধ্যায়ের সঙ্গে বিজেপির ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। তিনি নিজের দলের উদ্দেশ্যকে কার্যকর করার জন্য এই সব মামলা করছেন।

অর্থনীতি অর্থ হারাচ্ছে, বিনামূল্যে বিতরণ গুরুতর সমস্যা, মানল সুপ্রিম কোর্ট

বিনামূল্যে খাদ্যশস্য বিতরণ একটি গুরুতর সমস্যা। আর, এর জেরে অর্থ হারাচ্ছে অর্থনীতি। এমনটাই মনে করছে সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, নির্বাচনের সময় রাজনৈতিক দলগুলো বিনামূল্যে নানা সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দেয়। এর ফলে আর্থিক সমস্যা তৈরি হচ্ছে। অর্থনীতি অর্থ হারাচ্ছে।

এই ব্যাপারে সুপ্রিম কোর্ট আইনজীবী অশ্বিনী উপাধ্যায়ের দায়ের করা একটি জনস্বার্থ মামলার শুনানি করছিল। আইনজীবী অশ্বিনী উপাধ্যায়, নির্বাচনের সময় ভোটারদের লোভ দেখাতে রাজনৈতিক দলগুলো যে প্রতিশ্রুতি দেয়, তার ওপর নিষেধাজ্ঞা চেয়েছিলেন। তিনি আবেদন করেছেন, রাজনৈতিক দলগুলোর ইস্তেহার নিয়ন্ত্রণ করা হোক। আর, ইস্তেহারে দেওয়া মিথ্যে প্রতিশ্রুতির জন্য রাজনৈতিক দলগুলোকে জবাবদিহি করতে বলা হোক।

এই ব্যাপারে আদালত জানিয়েছে, ‘কেউ বলছেন না যে এটা কোনও সমস্যা নয়। এটি একটি গুরুতর বিষয়। যাঁরা সুবিধা পাচ্ছেন, তাঁরা সেটা চান। তাঁরা মনে করেন দেশ হবে কল্যাণকর রাষ্ট্র। কেউ কেউ বলতে পারেন যে তারা কর দিচ্ছেন। তাই এই অর্থ উন্নয়নের খাতে বরাদ্দ করা হোক। সুতরাং এটি একটি গুরুতর সমস্যা। তাই উভয় পক্ষের কথাই শুনতে হবে।’

প্রধান বিচারপতি জানান, ভারত এমন একটি দেশ, যেখানে দারিদ্র রয়েছে। কেন্দ্রীয় সরকারেরও ক্ষুধার্তদের খাওয়ানোর পরিকল্পনা রয়েছে। মূল বিষয় হল অর্থনীতি ভারসাম্য হারাচ্ছে। তাই জনগণের কল্যাণকেও ভারসাম্যপূর্ণ করতে হবে। মামলার পরবর্তী শুনানি ধার্য হয়েছে ১৭ আগস্ট।

আরও পড়ুন- দেশের ১৪তম উপরাষ্ট্রপতি হলেন ধনখড়, শপথবাক্য পড়ালেন প্রথম আদিবাসী রাষ্ট্রপতি

এর আগে, আম আদমি পার্টি (আপ) আইনজীবী অশ্বিনী উপাধ্যায়ের আবেদনের বিরোধিতা করেছিল। এই ব্যাপারে আপ বলেছিল যে ‘ যোগ্য এবং সুবিধাবঞ্চিত জনসাধারণের আর্থ-সামাজিক কল্যাণের পরিকল্পনাগুলিকে বিনামূল্যে বলা যায় না। আপ অভিযোগ করেছিল, আইনজীবী অশ্বিনী উপাধ্যায়ের সঙ্গে বিজেপির ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। তিনি নিজের দলের উদ্দেশ্যকে কার্যকর করার জন্য এই সব মামলা করছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court says economy loosing money