scorecardresearch

বড় খবর

‘ভগবান নিশ্চয় আগামি বছর অনুমতি দেবেন!’ পুরী ছাড়া ওড়িশার অন্যত্র রথযাত্রায় না সুপ্রিম কোর্টের

Puri Rath Yatra: ওড়িশার বিজেডি সরকার পুরীর বাইরে রথযাত্রা করার পক্ষপাতী নয়।

Puri, Rath Yatra, Supreme Court
পুরী জগন্নাথ মন্দির।

Puri Rath Yatra: পুরী বাদে ওড়িশার অন্যত্র রথ যাত্রা নয়। মঙ্গলবার সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এর আগে একই নির্দেশিকা জারি করেছিল ওড়িশা সরকার। কিন্তু সেই নির্দেশিকার বিরোধিতা করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল ওড়িশা বিকাশ পরিষদ-সহ কয়েকটি সংস্থা। সেই আবেদন এদিন খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ।

এদিন সলিসিটর জেনারেল তুষার মেহেতা শুনানিতে বলেন, “স্বাস্থ্যবিধি মেনে রথযাত্রার আয়োজন করা যেতে পারে।” ওড়িশার বিজেডি সরকার পুরীর বাইরে রথযাত্রা করার পক্ষপাতী নয়। কিন্তু কেন্দ্র চাইছিল কোভিডবিধি মেনে ওড়িশার অন্য শহরেও এই যাত্রা হোক। যদিও বিচারপতি এনভি রামান্নার বেঞ্চ বলেছে, ‘‘আমরা আশা করি এবং বিশ্বাস করি, ঈশ্বর পরের বার রথযাত্রার অনুমতি দেবেন।” প্রধান বিচারপতি বলেন, ‘আমি প্রতিবছর পুরীতে যাই। গত দেড় বছর যাইনি। আমি বাড়িতেই পুজো করি। এবং পুজো ঘরে বসেও করা যায়। রাজ্য সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছে।‘

এই মামলার শুনানিতে ওড়িশা সরকার বলেছে, ‘রাজ্যের একাধিক জায়গায় রথযাত্রা হলে কোভিডবিধি মানা সম্ভব নয়। দূরত্ববিধি, মাস্ক এতকিছু মেনে চলা হচ্ছে কিনা, দেখা সম্ভব নয়। তাই পুরীর বাইরে অন্যত্র রথযাত্রায় রাজ্যের সায় নেই।‘ গত বছরও শর্তসাপেক্ষে সুপ্রিম কোর্ট একমাত্র পুরীতেই রথযাত্রার অনুমতি দিয়েছিল। সেখানেও হাজার হাজার ভক্ত রথযাত্রায় অংশ নেন।

এদিকে, গত চার মাসে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ দেশে। ঊর্ধ্বমুখী সুস্থতার হার। ধীরে ধীরে সুস্থ হচ্ছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৭০৩ জন। যা গত ১১১ দিনের মধ্যে সর্বনিম্ন। দেশের মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩.০৫ কোটি। সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমে হল ৪.৬৪ লক্ষ। সুস্থতার হার বেড়ে দাঁড়াল ৯৭.১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৫৫৩ জনের।

অপরদিকে, করোনার ডেল্টা প্রজাতি নিয়ে গবেষণায় উঠে এল মারাত্মক তথ্য। দিল্লির গঙ্গারাম হাসপাতালের ১০০ জনেরও বেশি স্বাস্থ্যকর্মীর উপর গবেষণা করে দেখা গিয়েছে, চিনা করোনাভাইরাসের প্রজাতির থেকেও কয়েক গুণ শক্তিশালী ডেল্টা প্রজাতি। অনেক বেশি ভয়ঙ্কর ও সংক্রামক। কোভিড টিকার কার্যকারিতার থেকে ৮ গুণ বেশি শক্তিশালী এই প্রজাতি। তাই টিকার দুটি ডোজ নেওয়া হলেও নিশ্চিন্ত হওয়া যাচ্ছে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court says no to rath yatra at odishas other cities national