বড় খবর

পিএম কেয়ার তহবিল গঠনের বিরুদ্ধে জনস্বার্থ মামলার সুপ্রিম শুনানি কাল

করোনাভাইরাসের থাবায় ক্ষতবিক্ষত দেশ। ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি সামাল দিতে ত্রাণ তহবিল “পিএম কেয়ার” গঠন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সেই তহবিলের বিরুদ্ধে ওঠা একট জনস্বার্থ মামলার শুনানি করবে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত করোনার বিরুদ্ধে লড়াই জারি রাখতে অনেকেই এই তহবিলে বিপুল সংখ্যক অর্থ দান করেছেন। যদিও পিএম কেয়ারস এ প্রাপ্ত অর্থ দেশের কনসলিডেটেড তহবিলে […]

করোনাভাইরাসের থাবায় ক্ষতবিক্ষত দেশ। ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি সামাল দিতে ত্রাণ তহবিল “পিএম কেয়ার” গঠন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সেই তহবিলের বিরুদ্ধে ওঠা একট জনস্বার্থ মামলার শুনানি করবে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত করোনার বিরুদ্ধে লড়াই জারি রাখতে অনেকেই এই তহবিলে বিপুল সংখ্যক অর্থ দান করেছেন।

যদিও পিএম কেয়ারস এ প্রাপ্ত অর্থ দেশের কনসলিডেটেড তহবিলে যাওয়াকে শ্রেয় বলে মনে করে জনস্বার্থ মামলা করা হয়েছে। এদিকে এই তহবিলের গঠনের বিষয়ে ইতিমধ্যেই একটি সিট গঠন করেছে দেশের শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এস এ বোবদে এবং বিচারপতি এল নাগেশ্বর রাও এবং এমএম শান্তনাগৌড়া এই তিন বিচারপতির বেঞ্চ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আইনজীবী এম এল শর্মার করা আবেদনের শুনানি করবেন।

জনস্বার্থ মামলায় বলা হয়েছে, “কেন্দ্রীয় সরকারের তরফে কোনওরকম গেজেট কিংবা নির্দেশিকা প্রকাশ না করেই এই তাহবিল গঠন করা হয়েছে। এমনকী এই পিএম কেয়ারস ত্রুটিযুক্ত এবং স্বাস্থ্যসেবার জন্য তহবিলে অনুদানের জন্য অর্ডিন্যান্স ছাড়াই প্রেস বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়।” আবেদনে এও বলা হয়েছে যে তহবিলটি ভারতীয় দণ্ডবিধির ২৬৭ এবং ২৬৬ (২) ধারা অনুযায়ী করা উচিত ছিল।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Supreme court to hear petition against setting up of pm cares fund tomorrow

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com