scorecardresearch

বড় খবর

পঞ্জাবে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতি, কাল মামলা শুনবে সুপ্রিম কোর্ট

বুধবার পঞ্জাবে গিয়ে কৃষকদের বিক্ষোভের জেরে আটকে পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Supreme Court to hear plea seeking probe into PM Modi’s security breach
প্রধানমন্ত্রীর নিরাপত্তায় 'খামতি' নিয়ে মামলা সুপ্রিম কোর্টে।

বুধবার পঞ্জাবে গিয়ে বেনজির বিক্ষোভের মুখে পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভাতিন্ডা বিমানবন্দর থেকে ফিরোজপুর যাওয়ার পথে বেশ কিছুক্ষণ একটি ফ্লাইওভারেই আটকে ছিলেন প্রধানমন্ত্রী। যার জেরে সমস্ত কর্মসূচি বাতিল করে ফিরে যেতে বাধ্য হন মোদী। প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আইনজীবী মনিন্দর সিং।

মোদীর নিরাপত্তায় এই গাফিলতি নিয়ে উপযুক্ত পদক্ষেপ করতে পঞ্জাব সরকারকে নির্দেশ দিক শীর্ষ আদালত, এমনই আবেদন করেছেন সিনিয়র আইনজীবী মনিন্দর সিং। আগামিকাল মামলাটি শুনবে সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি এনভি রামান্নার বেঞ্চে হবে মামলার শুনানি।

উল্লেখ্য, বুধবার পঞ্জাবের ভাতিন্ডা বিমানবন্দর থেকে ফিরোজপুর যাওয়ার পথে বেশ কিছুক্ষণ একটি ফ্লাইওভারে আটকে ছিলেন প্রধানমন্ত্রী। যার জেরে সমস্ত কর্মসূচি বাতিল করে ভাতিণ্ডা ফিরে যান মোদী। স্বরাষ্ট্রমন্ত্রক পঞ্জাব সরকারের কাছে ঘটনার রিপোর্ট তলব করে। প্রধানমন্ত্রীর সফরসূচি অনেক আগেই পাঞ্জাব সরকারকে জানানো হয়েছিল। তা সত্ত্বেও কংগ্রেস নেতৃত্বাধীন রাজ্য সরকার নিরাপত্তার উপযুক্ত ব্যবস্থা করেনি বলে অভিযোগ।

তবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি প্রধানমন্ত্রীর নিরাপত্তার খামতির কথা নস্যাৎ করেছেন। মুখ্যমন্ত্রীর দাবি, ‘নিরাপত্তার কোনও ত্রুটি হয়নি। তাঁর সমাবেশের নিরাপত্তা ব্যবস্থার তদারকি করতে আমি গভীর রাতে জেগে ছিলাম। প্রধানমন্ত্রীর সড়ক পথে যাওয়ার পরিকল্পনা শেষ মুহূর্তে হয়, তার আগে হেলিকপ্টারে যাওয়ার কথা ছিল।’

আরও পড়ুন- প্রধানমন্ত্রীর সফর বাতিল! নিরাপত্তার গলদ না অন্যকিছু, তদন্তে কমিটি পঞ্জাব সরকারের

প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপি-র নিরাপত্তার খামতির বিষয়টি নিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আইনজীবী মনিন্দর সিং। আদালতের নজরদারিতে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় খামতির অভিযোগ নিয়ে তদন্তের আবেদন জানিয়েছেন ওই আইনজীবী।

এদিকে, মোদীর নিরাপত্তায় গলদ নিয়ে তদন্তের জন্য পঞ্জাব সরকার তিন সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। সেই কমিটি আগামী তিন দিনের মধ্যে রিপোর্ট পেশ করবে। অবসরপ্রাপ্ত বিচারপতি ও স্বরাস্ট্র সচিবের নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে। বুধবার পঞ্জাবে কৃষক বিক্ষোভের জেরে আটকে পড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কনভয়।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court to hear plea seeking probe into pm modis security breach