scorecardresearch

সুপ্রিম নির্দেশ, অগ্নিপথ মামলা দিল্লি হাই কোর্টে স্থানান্তর

চার বছরের জন্য চুক্তির ভিত্তিতে সেনা নিয়োগের ঘোষণা করেছে কেন্দ্র। যার বৈধতাকে চ্যালেঞ্জ করে দেশের বিভিন্ন আদালতে মামলা দায়ের হয়েছে।

supreme court transfers pleas challenging agnipath scheme to delhi high court
অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ।

শসস্ত্র বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেছে কেন্দ্র। ইতিমধ্যেই এর বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। দেশের বিভিন্ন আদালতে অগ্নিপথ প্রকল্পকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয়েছে। এই সংক্রান্ত তিনটি মামলা দিল্লি হাই কোর্টে স্থানান্তর করল সুপ্রিম কোর্ট।

দেশের শীর্ষ আদালতের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, সূর্য কান্ত এবং এ এস বোপান্নার সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চের উল্লেখ, “কেরল, দিল্লি, পাঞ্জাব এবং হরিয়ানা, পাটনা এবং উত্তরাখণ্ডের আদালতে অগ্নিপথকে চ্য়ালেঞ্জ করে মামলা রয়েছে৷ এছাড়া কোচির আদালতেও এই সংক্রান্ত কয়েকটি মামলা চলছে। সুপ্রিম কোর্ট মনে করছে, এই বিষয়ে বহুবিধ আবেদন কাম্য বা যথাযথ হবে না।”

সুপ্রিম কোর্টর নির্দেশ, কেরল, পাঞ্জাব এবং হরিয়ানা, পাটনা হাইকোর্টকে নির্দেশ নিয়েছে যে, আবেদনকারীরা তাদের করা আগ্নিপথ সংক্রান্ত আবেদনগুলি যেন দিল্লি হাই কোর্টে স্থানান্তর করার অনুমতি দেয়। এছাড়া, যেসব হাই কোর্টে অগ্নিপথ সংক্রান্ত মামলা রয়েছে, আবেদনকারীরা চাইলে তা দিল্লিতে স্থানান্তর করতে পারেন।

সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চকে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছিলেন যে, দিল্লি হাই কোর্টে ইতিমধ্যে বেশ কয়েকটি আবেদন দাখিল করা হয়েছে। প্রতিক্রিয়ায়, বেঞ্চ জানায়, ‘আমরা মনে করি যে তার মধ্যে তিনটি রিট পিটিশন দিল্লি হাইকোর্টে স্থানান্তর করা উচিত এবং আর্টিকেল ২২৬-এর অধীনে পিটিশন হিসাবে পুনরায় নামকরণ করা উচিত।’

শীর্ষ আদালত দিল্লি হাই কোর্টকে অগ্নিপথ সংক্রান্ত মামলার শুনানি দ্রুততার সঙ্গে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছে।

অ্যাডভোকেট এমএল শর্মা, যাঁর আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্টে শুনানি চলছিল, অনুরোধ করেছিলেন যে অগ্নিপথ প্রকল্পকে চ্যালেঞ্জ করে কোনও নতুন আবেদন শীর্ষ আদালতের গ্রহণ করা উচিত নয়। এর জবাবে বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘আমরা সেক্ষেত্রে একই আদেশ দেব।’

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court transfers pleas challenging agnipath scheme to delhi high court