scorecardresearch

বড় খবর

এক পদ এক পেনশন: কেন্দ্রের সিদ্ধান্তই বহাল সুপ্রিম কোর্টের, বকেয়া নিয়েও নির্দেশ

‘এক পদ এক পেনশন’ নিয়ে ২০১৫ লাবের ৭ই নভেম্বর জারি করা কেন্দ্রীয় বিজ্ঞপ্তিতে কোনও সাংবিধানিক খুঁত নেই বলে সাফ জানিয়েছে শীর্ষ আদালত।

supreme Court upholds central govts decision on OROP for defence forces
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

‘এক পদ এক পেনশন’ নিয়ে কেন্দ্রীয় সিদ্ধান্তই বহাল রাখল সুপ্রিম কোর্ট। ‘এক পদ এক পেনশন’ নিয়ে ২০১৫ লাবের ৭ই নভেম্বর জারি করা কেন্দ্রীয় বিজ্ঞপ্তিতে কোনও সাংবিধানিক খুঁত নেই বলেও সাফ জানিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ রায়ে জানিয়েছে, ‘এক পদ এক পেনশন একটি নীতিগত সিদ্ধান্ত। যাতে হস্তক্ষেপের এক্তিয়ার নেই আদালতের।’

সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি বিক্রম নাথের বেঞ্চ বলেছে যে, এক পদ এক পেনশন কেন্দ্রের নীতিগত সিদ্ধান্ত, যা স্বেচ্ছাচারী নয় এবং সরকারের নীতিগত বিষয়গুলিতে হস্তক্ষেপ করতে পারে না আদালত।

প্রাক্তন সেনাদের পেনশন ২০১৯ সালের ১ জুলাই থেকে পুনরায় নির্ধারণ করা হবে এবং ৩ মাসের মধ্যে বকেয়া পরিশোধ করতে হবে বলে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। উল্লেখ্য, বর্তমান নিয়ম অনুসারে পাঁচ বছর অন্তর পেনশনের বিষয়টি পর্যালোচনা করা হয় এবং ২০১৩ সালের বেতনের ভিত্তিতে পেনশন নির্ধারিত হয়।

অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের পেনশনের বিষয়টি পর্যালোচনা করার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিল ইন্ডিয়ান এক্স-সার্ভিসম্যান মুভমেন্ট। ২০১৪ সালের বেতনের উপর ভিত্তি করে পেনশন নির্ধারণের আর্জিও জানানো হয়েছিল। ২০১১ সালে রাজ্যসভার পেনশন কমিটির রিপোর্টের উপর নির্ভর করে সেই মামলা দায়ের করা হয়েছিল।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court upholds central govts decision on orop for defence forces