scorecardresearch

সিবিআই: নাগেশ্বর রাওয়ের নিয়োগ নিয়ে আবেদন শুনবে সুপ্রিম কোর্ট

সিবিআই ডিরেক্টর অলোক ভার্মাকে গত অক্টোবরে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর পর প্রথমবার নাগেশ্বর রাওকে অন্তর্বর্তী প্রধান হিসেবে নিয়োগ করা হয়।

সিবিআই: নাগেশ্বর রাওয়ের নিয়োগ নিয়ে আবেদন শুনবে সুপ্রিম কোর্ট
অলোক ভার্মাকে অপসারণের পর দ্বিতীয় বার অন্তর্বর্তী প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে নাগেশ্বর রাওকে

সিবিআই-এর অন্তর্বর্তী প্রধান হিসেবে নাগেশ্বর রাওয়ের নিযুক্তিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যে আবেদন করা হয়েছে, তার শুনানিতে রাজি হল শীর্ষ আদালত। সংবাদ সংস্থা পিটিআই এ খবর জানিয়েছে। কমন কজ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা নাগেশ্বর রাওয়ের নিযুক্তি সংক্রান্ত নির্দেশ বাতিলের আবেদন করেছে।

সিবিআই ডিরেক্টর অলোক ভার্মাকে গত অক্টোবরে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর পর প্রথমবার নাগেশ্বর রাওকে অন্তর্বর্তী প্রধান হিসেবে নিয়োগ করা হয়।

সিবিআই ডিরেক্টর নিয়োগের ক্ষেত্রে ২০১৩ সালের লোকপাল ও লোকাযুক্ত আইন দ্বারা সংশোধিত ১৯৪৬-এর দিল্লি স্পেশাল পুলিশ এস্ট্যাবলিশমেন্ট অ্যাক্ট মানার কথা বলা হয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনের আবেদনে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কমিটি সিবিআই প্রধানের পদ থেকে অলোক ভার্মাকে সরিয়ে দেওয়ার পর, নাগেশ্বর রাওকে দ্বিতীয়বার অন্তর্বর্তী প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে। অলোক ভার্মাকে দমকল, হোমগার্ড ইত্যাদির ডিজি করে পাঠানোর কথা বলা হলে, তিনি সে পদ নিতে অস্বীকার করে ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস) থেকে পদত্যাগ করেন।

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে অন্তর্বর্তী প্রধান হিসেবে নাগেশ্বর রাওয়ের নিযুক্তিকে বেআইনি বলে মন্তব্য করেছেন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে আর একটুও দেরি না করে নতুন সিবিআই ডিরেক্টর বাছাই করার জন্য অবিলম্বে সিলেকশন কমিটির বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছেন।

অলোক ভার্মাকে সিবিআই প্রধানের পদ থেকে অপসারণের বিরুদ্ধে ভোট দিয়েছিলেন খাড়গে। একই সঙ্গে অলোক ভার্মা সম্পর্কে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিটি যে তথ্য পেয়েছে এবং বিচারপতি এ কে পট্টনায়কের রিপোর্ট প্রকাশ্যে আনার কথা বলেছেন। খাড়গের মতে, এগুলি প্রকাশ্যে এলে মানুষ এ বিষয়ে নিজেদের সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court will hear appeal against appointment over nageshwar rao appointment as interim cbi chief