শিক্ষা এবং স্বাস্থ্য খাতে বিনিয়োগে ভারতের স্কোর ১৫৮

১৯৯০-তে চিকিৎসা এবং পড়াশোনার খাতে খরচের যে পরিসংসখ্যান পাওয়া যায় সেখানে ভারতের স্থান ছিল ১৬২-তে। ২০১৬-র সমীক্ষা অনুযায়ী, ১৯৫টি দেশের মধ্যে ভারতের স্থান ১৫৮।

By: Delhi  Published: September 25, 2018, 2:49:36 PM

ভারতে কিছুটা হলেও বেড়েছে বিনিয়োগ পরিসংখ্যান অনুযায়ী অন্যান্য ১৯৫টি দেশের মধ্যে শিক্ষা এবং স্বাস্থ্য খাতে বিনিয়োগে ভারতের স্থান রয়েছে ১৫৮-তে। সম্প্রতি বিশ্বব্যাপী মোট ১৯৫টি দেশ নিয়ে একটি সমীক্ষা করা হয়, তাতেই উঠে এসেছে এই তথ্য। শিক্ষা এবং স্বাস্থ্য খাতে বিনিয়োগের দিক থেকে তালিকার নীচের দিকে রয়েছে সুদান, আজারবাইজান, চীন, এবং বসনিয়া হার্জেগোভিনা। গবেষণা অনুযায়ী ১৯৫টি দেশের মধ্যে একেবারে উপরের দিকে রয়েছে ফিনল্যান্ড।

সিটেলের একটি ইনস্টিটিউড অফ হেলথ মেট্রিক্স অ্যান্ড এভোলিউশনে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, ১৯৯০-তে চিকিৎসা এবং পড়াশোনার খাতে খরচের যেই পরিসংসখ্যান পাওয়া যায় সেখানে ভারতের স্থান ছিল ১৬২-তে। ২০১৬-র সমীক্ষা অনুযায়ী, বাকি ১৯৫টি দেশের মধ্যে ভারতের স্থান গিয়ে দাঁড়িয়েছে ১৫৮-তে। কাজেই বলার অপেক্ষা রাখে না এ ক্ষেত্রে শিক্ষা এবং স্বাস্থ্য খাতে বিনিয়োগ অনেকটাই বেড়েছে। গবেষণা অনুযায়ী, এটি বিগত সাত বছরে মানুষের কর্মক্ষমতা, উৎপাদনশীলতা, শিক্ষা এবং ব্যক্তির সর্বোচ্চ উপার্জিত মূলধন থেকেই এসেছে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টার মধ্যে ডেঙ্গিতে মৃত দুই, উল্লেখ নেই ডেথ সার্টিফিকেটে

IHME-এর ডিরেক্টর ডঃ ক্রিস্টোফার মুরারী বলেন, “আমাদের গবেষণার ফলাফল অনুযায়ী দেখা যাচ্ছে, শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিনিয়োগর সঙ্গে মানব সম্পদ উন্নতির সম্পর্কের বিষয়টি নীতি নির্ধারকরা একেবারেই উপেক্ষা করে গিয়েছেন। এক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তিকে কেন্দ্র করেই পৃথিবীর অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়েছে। তবে কৃষি ক্ষেত্র থেকে মানবসম্পদের উন্নতি স্থানীয় এবং জাতীয় অর্থনীতিকে সমৃদ্ধ করার জন্য প্রয়োজনীয় হয়ে পড়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Survey india ranks 158th among 195 countries in health care investment37225

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X