scorecardresearch

বড় খবর

চিকিৎসার জন্য ব্যাঙ্গালুরু যাচ্ছেন? সাবধান!

চিকিৎসার জন্য ব্যাঙ্গালুরুতে আসা এক রোগীর শরীরে দেখা দিল মাঙ্কিপক্সের উপসর্গ।

চিকিৎসার জন্য ব্যাঙ্গালুরু যাচ্ছেন? সাবধান!
দিল্লিতে ফের থাবা বসাল মাঙ্কিপক্স, উদ্বেগ বাড়িয়ে আরও আক্রান্তের হদিশ

দিল্লি-হিমাচলের পর ব্যাঙ্গালুরু! মাঙ্কিপক্স আতঙ্কে জেরবার দেশ। একের পর এক রোগীর শরীরের দেখা দিচ্ছে মাঙ্কিপক্স উপসর্গ। রোগীর নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ব্যাঙ্গালুরু মেডিক্যাল কলেজ ও রিসার্চ ইনস্টিটিউটের ল্যাবে ক্রমশই চওড়া হচ্ছে মাঙ্কিপক্সের থাবা। চিকিৎসার জন্য ব্যাঙ্গালুরুতে আসা এক রোগীর শরীরে দেখা দিল মাঙ্কিপক্সের উপসর্গ।

দিন কয়েক আগেই দিল্লিতে এক মাঙ্কিপক্স আক্রান্তের সন্ধান মিলতেই দেশজুড়ে শুরু হয়েছে চূড়ান্ত তৎপরতা। বিমানবন্দর গুলিতে নজরদারি বাড়ানো হয়েছে। এর মাঝেই হিমাচলের সোলান জেলায় এক ব্যক্তির শরীরে দেখা দিয়েছে মাঙ্কিপক্স উপসর্গ। শুক্রবার রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে ‘সোলান জেলায় এক ব্যক্তির দেহে দেখা দিয়েছে মাঙ্কিপক্স উপসর্গ।

গতকালের পর ফের আজ! কর্ণাটকের স্বাস্থ্য বিভাগ সূত্রে জানান হয়েছে মাঙ্কিপক্সের উপসর্গ সহ একজন ইথিওপিয়ান নাগরিককে বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালের আইসোলেশন ইউনিটে রাখা হয়েছে। কিডনির চিকিৎসার জন্য তিনি ব্যাঙ্গালুরুতে আসেন। এরপরই তার দেহে মেলে মাঙ্কিপক্সের উপসর্গ। সন্দেহভাজন ব্যক্তির বাঁ হাতে একটি ফুসকুড়ি দেখা দেয় তারপর তা সারা দেহে ছড়িয়ে পড়ে।

এছাড়াও অন্যান্য উপসর্গ যেমন বমি বমি ভাব, মাথাব্যথা এবং অস্বস্তি ইত্যাদিও রয়েছে। ইতিমধ্যেই ওই ব্যক্তির নমুনা ব্যাঙ্গা্লুরু মেডিক্যাল কলেজ ও রিসার্চ ইনস্টিটিউটের ল্যাবে পাঠানো হয়েছে। রোগীকে এখন কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পাশাপাশি কন্ট্যাক্ট ট্রেসিংয়ের কাজও শুরু হয়েছে।

আরও পড়ুন: [ইডি স্ক্যানারে শিবসেনা নেতা সঞ্জয় রাউত, বাড়ি ঘিরে জোর তল্লাশি]

এদিকে, কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর বলেছেন  “আতঙ্কিত হওয়ার কন কারণ নেই।  এটা কোন মারাত্মক রোগ নয়। সরকার পরিস্থিতির ওপর নজর রাখছে। অবশ্যই, আমাদের কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। তবে অযথা প্যানিকের কোন কারণ নেই”। এর মধ্যেই জানা গিয়েছে ভারতের প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। কেরলের তিরুবনন্তপুরমের সরকারি মেডিকেল কলেজে তাঁর চিকিত্সা চলছিল।  

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Suspected case of monkeypox reported in karnataka