বড় খবর

তবলিঘি জামাতকাণ্ডে খালাস ৩৬ বিদেশি, নির্দেশ দিল্লির আদালতের

মার্চ মাসে দিল্লির নিজামুদ্দিনে তবলিঘি জামাতের এক ধর্মসভায় অংশগ্রহণকারী বহু তবলিঘি সদস্য করোনায় আক্রান্ত হন। তারপর থেকেই ওই সংগঠনটি সরকারের রোষের মুখে পড়ে।

তবলিঘি জামাতে যোগদানকারী ৩৬ বিদেশিকে খালাস করল দিল্লির আদালত। কোভিড আবহে বিধি-নিষেধ লঙ্ঘন করে তাঁরা নিজামুদ্দীনের জমায়েতে যোগ দিয়েছিলেন বলে অভিযোগ ছিল। চিফ মেট্রোপোলিটান ম্যাজিস্ট্রেট অরুণ কুমার গর্গ ১৪টি দেশের ৩৬ জনকে খালাসের নির্দেশ দেন।

২৪ অগাস্ট এইসব বিদেশিদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (১৮৯৭ সাল )১৮৮,২৬৯ ধারায় অভিযোগ গঠন করেছিল। এছাড়াও চার্জ গঠন করে হয় বিপর্যয় মোকাবিলা আইনেও (২০০৫)। সব অভিযোগ থেকেই এ দিন মুক্ত করা হয়েছে ৩৬ জন অভিযুক্তকে।

প্রসঙ্গত, মার্চ মাসে দিল্লির নিজামুদ্দিনে তবলিঘি জামাতের এক ধর্মসভায় অংশগ্রহণকারী বহু তবলিঘি সদস্য করোনায় আক্রান্ত হন। তারপর থেকেই ওই সংগঠনটি সরকারের রোষের মুখে পড়ে। তবে তবলিঘি জামাতের বিদেশি সদস্যদের ‘কালো তালিকাভুক্ত’ করা নিয়ে সুপ্রিম কোর্টেও প্রশ্নের মুখে পড়তে হয় সরকারকে। এমনকী, বম্বে হাই কোর্ট নিজামুদ্দিন মারকাজের ধর্মসভায় যোগ দেওয়া বিদেশি তবলিঘি জামাত সদস্যদের বিরুদ্ধে হওয়া মামলা খারিজ করে দেয়।

বম্বে হাই কোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চের দুই বিচারপতির পর্যবেক্ষণ ছিল, “পুলিশ রাজনৈতিক চাপে পড়ে ওই জামাত সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। বিদেশিদেরই বলির পাঁঠা করার জন্য বেছে নেওয়া হয়েছে।” কিন্তু তারপরেও এদিন রাজ্যসভায় কেন্দ্রের তরফে জানানো হল, “তবলিঘি জামাতের জমায়েত থেকেও বহু মানুষ করোনা আক্রান্ত হয়েছেন।”

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tablighi jamaat delhi court acquits all 36 foreigners

Next Story
ডিসেম্বরে দ্বিতীয়বার মহার্ঘ রান্নায় গ্যাস সিলিন্ডার, চাপ বাড়ল মধ্যবিত্তের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com