বড় খবর

কড়া কেন্দ্র, বেসরকারি হাসপাতালের উদ্যোগে হোটেলে টিকাকরণ প্যাকেজ বন্ধের নির্দেশ

কেন্দ্রের করোনা গাইডলাইন ছাড়া অন্য কোনও উপায়েই কোভিড টিকা দেওয়া যাবে না।

Covid-19, Covid Variant, Delta Variant, Pfizer
দুই সংস্থার টিকা কার্যকর। জানিয়েছে সমীক্ষা

যেসব বেসরকারি হাসপাতাল হোটেলগুলোর সঙ্গে যোগসাজশ করে কোভিড টিকার প্যাকেজ দেওয়ার কথা বলছে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দিল কেন্দ্র। ইতিমধ্যেই রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলোকে আইনি বা প্রশাসনিক পদক্ষেপের জন্য নির্দেশিকা পাঠিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। জানানো হয়েছে যে, কেন্দ্রের করোনা গাইডলাইন ছাড়া অন্য কোনও উপায়েই কোভিড টিকা দেওয়া যাবে না।

নির্দেশিকায় স্বস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব মনোহর আগনানি জানিয়েছেন যে, নজরে পড়েছে বেসরকারি হাসপাতালগুলো হোটেলের সঙ্গে গাঁটছড়া বেধে কোভিড টিকা প্যাকেজ দেওয়ার কথা বলছে। যা কেন্দ্রের কোভিড টিকাকরণের পরিপন্থী। এই ধরনের অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের সরকারগুলোকে টিকাকরণ কর্মসূচির উপর কড়া নজরদারির কথা বলেছে কেন্দ্র।

হোটেলগুলিকে সতর্ক করে ট্যুইট করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি লেখেন, যে সমস্ত হোটেল টিকাকরণ প্যাকেজের অফার দিচ্ছে তাদের কড়া আইনি শাস্তির মুখে পড়তে হবে। জাতীয় করোনা টিকাকরণ কর্মসূচি-বিরোধী কার্যকলাপ অবিলম্বে বন্ধ হওয়া উচিত।

সরকারি টিকাকরণ কেন্দ্র, বেসরকারি টিকাকরণ কেন্দ্র (যা বেসরকারি হাসপাতাল পরিচালনা করবে) ছাড়াও কর্মক্ষেত্রে টিকাকরণ ও ৬০ ঊর্ধ্ব সহ বিশেষভাবে সক্ষমদের টিকাকরণের বন্দোবস্ত করা রয়েছে। কমিউনিটি সেন্টার, পঞ্চায়েতের কোনও বাড়ি, স্কুল, বৃদ্ধাশ্রম, বৃহৎ আবাসনে টিকাকরণ করা যেতে পারে কেন্দ্রীয় গাইড লাইনে উল্লেখ রয়েছে। তবে কোনও মতেই হোটেলে কোভিড টিকাকরণ করা যাবে না বলে জানানো হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Take action against institutions giving covid vaccination package with hotels central government to states

Next Story
কোভিডে অনাথ শিশুদের জন্য এগিয়ে এল কেন্দ্র, PM CARES Fund থেকে আর্থিক সাহায্য ঘোষণাCoronavirus, Covid-19 guidelines
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com