কাবুলে কূটনৈতিক উপস্থিতি ভারতের, সম্পর্ক উন্নতির আশা আফগানিস্তানের

গত আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে ভারত তাদের দূতাবাস থেকে তাদের কর্মকর্তাদের প্রত্যাহার করেছিল।

কাবুলে কূটনৈতিক উপস্থিতি ভারতের, সম্পর্ক উন্নতির আশা আফগানিস্তানের
কাবুলে কূটনৈতিক উপস্থিতি ভারতের, সম্পর্ক উন্নতির আশা আফগানিস্তানের

শনিবার আফগানিস্তানে তালেবানের বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে  “কাবুলে ভারতের কূটনৈতিক উপস্থিতিকে তারা স্বাগত জানাচ্ছেন পাশাপাশি কাবুলে ভারতীয় মিশনের নিরাপত্তা নিশ্চিত করারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে”।

একটি বিবৃতিতে, তালেবান সরকার বলেছে যে আফগানিস্তানে ভারতের কূটনৈতিক উপস্থিতির ফলে “অসমাপ্ত প্রকল্পগুলি” আবারও নতুন করে গতি পাবে। দু’দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে।  বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তান “কাবুলে কূটনৈতিক প্রতিনিধিত্ব উন্নত করার জন্য ভারতের পদক্ষেপকে স্বাগত জানায়।” গত আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে ভারত তাদের দূতাবাস থেকে তাদের কর্মকর্তাদের প্রত্যাহার করেছিল।

আফগান বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে  “আফগান সরকার আশা করে যে কূটনৈতিক প্রতিনিধিত্ব উন্নত করা করা এবং কূটনীতিকদের কাবুলে ফেরত পাঠানো আফগান-ভারত সম্পর্ককে শক্তিশালী করবে যার ফলে ভারতের অসমাপ্ত প্রকল্পগুলি সম্পূর্ণ হবে এবং নতুন গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি শুরু হবে, যার ফলে দু’দেশের মধ্যে সম্পর্ক আগের থেকে আরও ভাল হবে বাড়বে অর্থনৈতিক আদান-প্রদানও “। গত মাসে, তালেবানের সর্বোচ্চ নেতা হেবাতুল্লা আখুন্দজাদা বলেছিলেন যে কাউকে আফগান মাটি ব্যবহার করে অন্য দেশে হামলা চালানোর অনুমতি দেওয়া হবে না। ভারত আফগানিস্তানে ক্রমবর্ধমান মানবিক সংকট মোকাবেলায় আফগানিস্তানে নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রদানের জন্য জোর দিয়ে আসছে।

ভারত সম্প্রতি কাবুলে তার দূতাবাস পুনরায় চালু করেছে, এটি বন্ধ হয়ে যাওয়ার এক বছর পরে সেটি চালু করা হয়েছে ।  তালেবানদের দখলের পর নিরাপত্তার কারণে ভারতের তরফে  সমস্ত কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছিল।

আরও পড়ুন: [প্রথা ভাঙলেন মমতা, রেড রোডে আদিবাসী মহিলাদের সঙ্গে নাচ মুখ্যমন্ত্রীর]

শনিবার, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বেঙ্গালুরুতে বলেছিলেন যে মিশনটি পুনরায় চালু করার ভারতের সিদ্ধান্তের পিছনে ভারতের অবস্থান  আফগান জনগণকে মানবিক ও চিকিৎসা সংক্রান্ত সহায়তা প্রদান।  রাস্তা, বাঁধ, বিদ্যুৎ ট্রান্সমিশন লাইন এবং সাবস্টেশন এবং স্কুল ও হাসপাতালসহ অন্যান্য ক্ষেত্রে ৩ মিলিয়ন ডলার খরচের কথাও বলা হয়েছে।

যদিও দিল্লি কাবুলে তার কূটনৈতিক উপস্থিতি বাড়ানোর বিষয়ে এখনও কোনও বিবৃতি দেয়নি। অন্যদিকে আফগান বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে কূটনৈতিক সম্পর্ক উন্নত করার ভারতের পদক্ষেপকে কাবুল স্বাগত জানিয়ে বলা হয়েছে , “সরকার নিরাপত্তা নিশ্চিত করবে এবং “সকল প্রকার  সহযোগিতা” প্রদান করবে।

আফগান বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে আরও বলা হয়েছে  “আমরা দু’দেশ ইতিবাচক সম্পর্কের পথে পা বাড়াচ্ছি। ।ভারত পুনরায়  দূতাবাস কাবুলে চালু করেছে, তারা তাদের কূটনীতিক পাঠিয়েছে। ভারত ও আফগানিস্তানের মধ্যে বিমান চলাচলও স্বাভাবিক হয়েছে”। ভারতের সঙ্গে আফগানিস্তানের বাণিজ্য “দ্বিগুণ” হয়েছে এবং “আমরা আশাবাদী আলাপ-আলোচনার মাধ্যমে সম্পর্কের মাত্রা আরও উন্নত হবে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Taliban asked india to complete its development projects in afghanistan

Next Story
‘5G স্রেফ সময়ের অপেক্ষা’, স্বাধীনতা দিবসের ভাষণে বললেন মোদী