বড় খবর

বিজেপিকে রথযাত্রার অনুমতি দেওয়া হয়নি, হাইকোর্টে জানাল তামিলনাড়ু সরকার

একমাস ব্যাপী এই কর্মসূচির অনুমতি না দেওয়ায় এবার এআইএডিএমকের সঙ্গে সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে বিজেপির।

একের পর এক জোটসঙ্গী এনডিএ ছেড়ে বেরিয়ে এসে ধাক্কা দিয়েছে বিজেপিকে। এবার দক্ষিণে বিজেপিকে ধাক্কা দিল অন্যতম বড় শরিক দল এআইএডিএমকে। বুধবার মাদ্রাজ হাইকোর্টে এআইএডিএমকে পরিচালিত তামিলনাড়ু সরকার সাফ জানিয়ে দিল, আগামী ৬ নভেম্বর, শুক্রবার থেকে বিজেপির ঘোষিত কর্মসূচি ভেত্রি ভেল যাত্রার অনুমতি দেওয়া হচ্ছে না। কোভিডের কারণে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে। তবে একমাস ব্যাপী এই কর্মসূচির অনুমতি না দেওয়ায় এবার এআইএডিএমকের সঙ্গে সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে বিজেপির।

ভগবান মুরুগার নামে এই ভেত্রি ভেল যাত্রা বিশেষত হিন্দু ভোটের লক্ষ্যে বিজেপি করার কথা ঘোষণা করেছিল। আগামী বছরই তামিলনাড়ুতে বিধানসবা নির্বাচন। তার আগে এই যাত্রা হিন্দু ভোটারদের প্রভাবিত করার জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছিল রাজনৈতিক মহল। শুক্রবার থিরুত্তানি থেকে এই যাত্রা শুরু করে ডিসেম্বরের ৬ তারিখ তিরুচেন্দুরে শেষ হওয়ার কথা ছিল। রথযাত্রার মডেলে এই যাত্রায় রাজ্যের ছটি বড় মুরুগা মন্দির অতিক্রম করার কথা ছিল।

আরও পড়ুন পাঞ্জাবে কৃষক বিক্ষোভের জের! ১২০০ কোটি টাকা ক্ষতি, দাবি রেলের

কিন্তু এই যাত্রা নিষিদ্ধ করার জন্য দুটি পিটিশন দাখিল হয় মাদ্রাজ হাইকোর্টে। কোভিডের জন্য এই যাত্রা নিষিদ্ধ করার জন্য আবেদন করা হয় আদালতে। এই যাত্রা শুরু হলে আইনশৃঙ্খলার সমস্যাও হতে পারে বলে জানানো হয়েছিল আদালতকে। যেহেতু ৬ ডিসেম্বর বাবরি ধ্বংসের বর্ষপূর্তি, তাই সেদিন বিজেপির যাত্রায় গন্ডগোল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। প্রধান বিচারপতি অমরেশ্বর প্রতাপ সাহি এবং বিচারপতি সেন্থিলকুমার রামমূর্তি সেই পিটিশন খারিজ করে বিজেপিকে অনুমতি দেয় রাজ্য সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার জন্য। বিজেপির রাজ্য সভাপতি এল মুরুগান সওয়াল করেন, কেন্দ্রীয় সরকার বর্তমানে ধর্মীয় সমাবেশের জন্য ছাড় যখন দিয়েছে তাহলে কেন রাজ্য অনুমতি দিচ্ছে না!

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Tamil nadu government denies bjp permission for vetri vel yatra

Next Story
ভারত তার আঞ্চলিক অখণ্ডতা রক্ষার্থে বদ্ধপরিকর: রাজনাথRajnath singh, রাজনাথ সিং
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com