বড় খবর

১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ: স্কুলে-স্কুলে ক্যাম্প করে ভ্যাকসিন দেবে এই রাজ্য

আগামী ৩ জানুয়ারি থেকে দেশজুড়ে ১৫-১৮ বছর বয়সীদের করোনার টিকা দেওয়া শুরু হবে।

Tamilnadu commences preparatory work to administer COVID-19 vaccine to 15-18 yrs age group
স্কুলে-স্কুলে ক্যাম্প করে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ।

করোনার বিরুদ্ধে লড়াই জারি। আগামী ৩ জানুয়ারি থেকে দেশের ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ প্রক্রিয়া শুরু করে দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। তার আগে তামিলনাড়ুতে প্রস্তুতি তুঙ্গে। এমনিতেই রাজ্য জুড়ে ৫০ হাজারেরও বেশি শিবিরে চলছে টিকাকরণ অভিযান। রাজ্যের চিকিৎসা ও পরিবার কল্যাণ মন্ত্রী এম সুব্রামানিয়ান জানিয়েছেন, রাজ্যে ১৫-১৮ বছর বয়সী ৩৩.২ লক্ষ কিশোর-কিশোরী রয়েছে। তাদেরই টিকা দেওয়া শুরু হবে। স্কুলে-স্কুলে বিশেষ শিবির করে শিশুদের টিকা দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

নতুন বছরের শুরু থেকে দেশজুড়ে করোনার টিকাকরণ অভিযানে গতি আরও বাড়ছে। ৩ জানুয়ারি থেকই শুরু হয়ে যাচ্ছে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ অভিযান। রাজ্যে-রাজ্যে কিশোর-কিশোরীদের টিকাকরণ নিয়ে প্রস্তুতি তুঙ্গে। দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে এমনিতেই ৫০ হাজারের বেশি শিবিরে চলছে টিকাকরণ অভিযান। এবার ১৫-১৮ বছর বসয়ীদের টিকাকরণ অভিযান সুষ্ঠুভাবে পরিচালনা করতে বদ্ধপরিকর তামিলনাড়ু সরকার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এই শিশুদের ৩ জানুয়ারি থেক টিকা দেওয়া শুরু হবে। স্কুলে-স্কুলে বিশেষ শিবির করেও দেওয়া হবে টিকা।

তামিলনাড়ুতেও ছড়িয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে ২২ জন ওমিক্রন আক্রান্ত রয়েছেন। তাঁদের সংস্পর্শে আসা একশোরও বেশি মানুষকে শনাক্ত করা হয়েছে। তাঁদের আইসোলেশনে রাখা হয়েছিল। এখন প্রত্যেকেই ভালো আছেন বলে তিনি জানান। মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন ওমিক্রন স্ট্রেনে সংক্রমিত রোগীদের চিকিত্সার জন্য রাজীব গান্ধী সরকারি হাসপাতালে তৈরি ওয়ার্ডগুলি পরিদর্শন করেছেন। হাসপাতালে ওমিক্রন আক্রান্তদের চিকিত্সার পদ্ধতি সম্পর্কে বিস্তারিতভাবে কর্তব্যরত আধিকারিকদের সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- চিন্তা বাড়াচ্ছে ওমিক্রন, আক্রান্তের সংখ্যা পাঁচশো পার

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এখনও পর্যন্ত রাজ্যের ৮ কোটি ১৪ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে ৮৪.৮৭ শতাংশ মানুষ করোনা টিকার প্রথম ডোজটি পেয়ছেন। ৫৫.৮৫ শতাংশ টিকার দ্বিতীয় ডোজ পেয়েছেন। করোনার সংক্রমণ এড়াতে প্রত্যেককে বারবার কোভিড প্রোটোকল মেনে চলার ব্যাপারে সতর্ক করা হচ্ছে।

তামিলনাড়ুতেও করেনা বিধি ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। রাজ্যবাসীকে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলার ব্যাপরে আবারও সতর্ক করেছেন তিনি। কোভিড প্রোটোকল ভাঙলে জরিমানাও করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

Read full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tamilnadu commences preparatory work to administer covid 19 vaccine to 15 18 yrs age group

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com