আনুষ্ঠানিকভাবে Air India হাতে পেল Tata গ্রুপ, ‘খুব খুশি’- জানালেন সংস্থার চেয়ারম্যান

সকালেই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন টাটা সন্সের চেয়ারম্যা। এর কয়েক ঘণ্টা মধ্যেই আনুষ্ঠানিকভাবে টাটা গ্রুপের হাতে গেল মহারাজা’।

Tata Group officially takes over Air India
টাটা সন্সের চেয়্রাম্যান এন চন্দ্রশেখরন।

আনুষ্ঠানিকভাবে টাটার গোষ্ঠীর হাতে গেল এয়ার ইন্ডিয়া। বৃহস্পতিবার সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন। এর কয়েক ঘণ্টা মধ্যেই আনুষ্ঠানিকভাবে টাটা গ্রুপের হাতে গেল মহারাজা’।

২০১৯ সালে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই বিক্রি করার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। একাধিকবার দরপত্র জমা দেওয়ার সীমা বাড়ানোর পর দু’টি সংস্থা আগ্রহ প্রকাশ করেছিল। ২০২১ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছিল, ঋণে জর্জরিত উড়ান সংস্থা কিনতে আগ্রহ প্রকাশ করেছে টাটা গ্রুপ এবং স্পাইসজেটের প্রোমোটার অজয় সিং।

২০২১ সালের ৮ অক্টোবরে কেন্দ্র ঘোষণা করে, টাটাদের হাতে ফিরছে এয়ার ইন্ডিয়া। টাটারা ২,৭০০ কোটি টাকা দিচ্ছে। সেইসঙ্গে এয়ার ইন্ডিয়ার ১৫,৩০০ কোটি ঋণের দায়ও টাটাদেরই। গত ৩১ অগস্ট পর্যন্ত জাতীয় উড়ান সংস্থার ঋণের পরিমাণ ছিল ৬১,৫৬২ কোটি টাকা। টাটা গ্রুপের হাতে এয়ার ইন্ডিয়ার মালিকানা তুলে দেওয়ার আগে সেই ঋণের ৭৫ শতাংশ বা ৪৬,২৬২ কোটি টাকার এয়ার ইন্ডিয়া অ্যাসেটস হোল্ডিং লিমিটেড কাছে যাবে। তবে বসন্ত বিহারে এয়ার ইন্ডিয়ার হাউজিং কলোনি, মুম্বইয়ের নরিম্যান পয়েন্ট এবং নয়াদিল্লিতে এয়ার ইন্ডিয়ার বিল্ডিং পাবে না টাটা।

আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের পর টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বলেছেন, ‘আমরা অত্যন্ত খুশি যে পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গিয়েছে। টাটা গ্রুপে এয়ার ইন্ডিয়াকে ফিরে পেয়ে খুশি আমরা। বিশ্বমানের উড়ান সংস্থায় পরিণত করার জন্য আমরা সকলের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’ তারইমধ্যে কেন্দ্রের বিলগ্নিকরণ দফতরের (দিপম) সচিব বলেন, ‘আজ সাফল্যের সঙ্গে এয়ার ইন্ডিয়ার কৌশলগত বিলগ্নিকরণ সম্পূর্ণ হল। পরিচালন সংক্রান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা-সহ এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার তালাস প্রাইভেট লিমিটেডের হাতে তুলে দেওয়া হয়েছে।’

৬৯ বছর ফের ‘মহারাজা’কে ফিরে পেল টাটা গোষ্ঠী।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Tata group officially takes over air india

Next Story
খোলা বাজারে প্রাপ্তবয়স্কদের জন্য মিলবে Covishield-Covaxin, শর্তসাপেক্ষে অনুমোদন DCGI-র