scorecardresearch

বড় খবর

কিডনিতে ২০৬টি পাথর, মাত্র একঘন্টার অপারেশনেই সাফল্য চিকিৎসকদের

রোগীকে দু’দিনের মাথায় হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। আপাতত তিনি সুস্থ রয়েছেন

কিডনিতে ২০৬টি পাথর, মাত্র একঘন্টার অপারেশনেই সাফল্য চিকিৎসকদের
কিডনির সমস্যা এড়াতে গরমের সময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করুন

মাত্র একঘণ্টার মধ্যেই রোগীর কিডনি থেকে ২০৬টি পাথর বের করলেন চিকিৎসকরা। হায়দ্রাবাদের একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা এমনই অসাধ্য সাধন করেছেন। কীহোল সার্জারির(ল্যাপারোস্কোপিক সার্জারি) মাধ্যমে মাত্র এক ঘণ্টার মধ্যে রোগীর কিডনিতে থাকা ২০৬টি পাথরকেই বের করতে আনতে সক্ষম হন চিকিৎসকরা।

ছ’মাসেরও বেশি সময় ধরে পেটের বাঁ দিকে অসহ্য যন্ত্রণায় ভুগছিলেন বছর ছাপ্পানোর বীরমাল্লা রামলক্ষমাইয়া। তিনি বলেন, ৬ মাসের বেশি সময় ধরে তীব্র পেটের ব্যথায় ভুগছিলাম। স্থানীয় ডাক্তার দেখিয়ে ব্যথা উপশমের কিছু ওষুধ খেয়ে সাময়িক স্বস্তি মিললেও পরের দিন আবার যন্ত্রণা বাড়ত।

আরও পড়ুন: এক রক্ত পরীক্ষাই বলে দেবে আগামী চার বছরে আপনার হার্ট অ্যাটাকের সম্ভাবনা কতখানি!

অবশেষে তিনি উপায় না দেখে হায়দ্রাবাদের একটি বেসরকারি হাসপাতালে আসেন চিকিৎসার জন্য। বেসরকারি ওই হাসপাতালের কনসালটেন্ট ইউরোলজিস্ট, ডঃ পুলা নবীন কুমার বলেন, ‘রোগী যখন আসেন তখন তিনি যন্ত্রণায় কাতরাচ্ছিলেন। বেশ কিছু পরীক্ষা নিরীক্ষার পর কিডনিতে স্টোনের বিষয়টি নিশ্চিত হওয়ার পরই আমরা অপারেশনের সিদ্ধান্ত নিই। মাত্র এক ঘণ্টার এই অপারেশনের মাধ্যমে রোগীর কিডনিতে থাকা ২০৬ টি পাথরকে বের করে আনতে সক্ষম হই আমরা। রোগীকে দু’দিনের মাথায় হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। আপাতত তিনি সুস্থ রয়েছেন তবে বেশ কিছুদিন রোগীর বিশ্রামের প্রয়োজন রয়েছে’।

কিডনিতে স্টোন নিয়ে ডঃ পুলা নবীন কুমার, বলেন ‘গরমের সময় অনেকেই জল কম খান এতে যে আপনার ডিহাইড্রেশনের সমস্যা হবে তাই নয় এর সঙ্গে আপনি জটিল কিডনির রোগেও আক্রান্ত হতে পারেন। তার মধ্যে অন্যতম কিডনি স্টোন’।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Telangana doctors remove kidney stones hour hyderabad