scorecardresearch

বড় খবর

বকেয়া মেটাতে বরাদ্দ ১০ বছর, সুপ্রিম রায়ে স্বস্তিতে টেলিকম সংস্থাগুলি

রায়ে বলা হয়েছে, কয়েকটি কিস্তিতে বকেয়া অর্থ শোধ করতে হবে। টেলিকম সংস্থাগুলোকে বকেয়া বা ঋণ নির্দেশ মেনে শোধ না করা করলে তা আদালত অবমাননা বলে বিবেচিত হবে।

sc
সুপ্রিম কোর্ট।

স্পেকট্রাম ব্যবহার ও লাইসেন্স ফি বাবদ বকেয়া এজিআর মিটিয়ে দেওয়ার জন্য টেলিকম সংস্থাগুলোকে আরও ১০ বছর সময় দিল সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়েছে, কয়েকটি কিস্তিতে বকেয়া অর্থ শোধ করতে হবে। টেলিকম সংস্থাগুলোকে বকেয়া বা ঋণ নির্দেশ মেনে শোধ না করা করলে তা আদালত অবমাননা বলে বিবেচিত হবে।

সর্বোচ্চ আদালতের নির্দেশ, বকেয়া এজিআর গ্রহণ শুরু হবে ২০২১ সালের ১ এপ্রিল থেকে। করোনা জেরে আগামী বছরের মধ্যে বকেয়ার ১০ শতাংশ মিটিয়ে দিতে হবে। ২০৩১ সালের ৩১ মার্চের মধ্যে কিস্তিতে সম্পূর্ণ ধার শোধ করতে হবে। প্রত্য়েক বছর ৭ ফেব্রুয়ারির মধ্যে কিস্তির টাকা জমা করতে হবে।

ঋণশোধের জন্য আগামী চার সপ্তাহের মধ্যে টেলিকম সংস্থাগুলোর এনডি বা সিইও-দের ব্যক্তিগত গ্যারান্টি দিতে হবে। এদিন রায়ে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি এস আবদুল নাজির ও বিচারপতি এম আর শাহকে নিয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার এই রায় দেয়।

ভারতে টেলিকম সংস্থাগুলির মোট বকেয়ার পরিমাণ ১৪০০ কোটি টাকা। সুপ্রিম কোর্টের নির্দেশের ফলে ভারতী এয়ারটেল ও রিলায়েন্স জিও-এর সুবিদা হবে বলেই মনে করেন জিও টেলের লগ্নি কৌশলের প্রধান ভি কে বিজয় কুমার। ভোডাফোন আইডিয়া, এয়ারটেল-সহ বড় টেলিকম সংস্থার থেকে বিপুল অর্থ পায় কেন্দ্রের টেলিকম দফতর।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Telecom firms agr case sc allows them to clear dues in 10 years