scorecardresearch

হাইকোর্টের নির্দেশে স্থগিত স্কুল-কলেজ খোলার উদ্যোগ! একগুচ্ছ বিধি ধরাল আদালত

Telengana School Reopen: অফলাইন ক্লাসে উপস্থিতি নগণ্য হলেও ব্যবস্থা নিতে পারবে না স্কুল কলেজ। এই মর্মেই নির্দেশ পাঠিয়েছে তেলেঙ্গানা হাইকোর্ট।

ফাইল ছবি।

Telengana School Reopen: তেলেঙ্গানা হাইকোর্টের নির্দেশে আপাতত বন্ধ থাকছে সে রাজ্যের স্কুল-কলেজ। পয়লা সেপ্টম্বর থেকে তেলেঙ্গানায় স্কুল-কলেজ খুলতে নোটিশ পাঠিয়েছিল রাজ্য শিক্ষা দফতর। কিন্তু সেই নোটিশের বিরোধিতায় একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয়েছে হাইকোর্টে। সেই মামলার শুনানি শেষে মঙ্গলবার হাইকোর্ট স্কুল-সহ অন্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার উপর স্থগিতাদেশ দিয়েছে।

হাইকোর্ট বলেছে, ‘আগে করোনা সংক্রমণ মোকাবিলায় শিক্ষা দফতর কী ব্যবস্থা নিয়েছে। সেই সংক্রান্ত হলফনামা জমা দিতে হবে।‘ পড়ুয়া-সহ শিক্ষক এবং শিক্ষাকর্মীদের সুরক্ষায় শিক্ষা দফতরের প্রস্তুতিও জানতে চেয়েছে আদালত। ততদিন পর্যন্ত সেই রাজ্যে অনলাইন ক্লাস চালু রাখতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আদালতের পরামর্শ, ‘অভিভাবক এবং পড়ুয়াদেরর স্কুলে আসতে জোর করা যাবে না। যদি কোনও পড়ুয়ার পরিবার মনে করে এই সময় স্কুল-কলেজ তাঁদের পক্ষে অসুরক্ষিত, তাহলে কোনওভাবেই শিক্ষা দফতর সেই পরিবারকে জোর করতে পারবে না।’

এমনকি, অফলাইন ক্লাসে উপস্থিতি নগণ্য হলেও ব্যবস্থা নিতে পারবে না স্কুল কলেজ। এই মর্মেই নির্দেশ পাঠিয়েছে তেলেঙ্গানা হাইকোর্ট। এদিকে, ভারতে করোনা গ্রাফের ওঠা-পড়া অব্যাহত। গতকালের তুলনায় দেশের দৈনিক সংক্রমণের হার বেশকিছুটা কমল। নিম্নমুখী মৃত্যুও। শনিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৬৬৭ জন। একদিনে করোনামুক্ত হয়েছেন ৩৫ হাজার ৭৪৩ জন। এই মারণ ভাইরাসে গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৪৭৮ জনের। একদিনে করোনা সংক্রমণের হার ১.৭৩ শতাংশ এবং দেশে মোট কোভিড সংক্রমণের হার সামান্য কমে হয়েছে ৬.৫৪ শতাংশ।

দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ২১ লক্ষ ৫৬ হাজার ৪৯৩। করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ১৩ লক্ষ ৩৮ হাজার ৮৮ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। চিকিৎসাধীন রোগীর সংখ্যা বেড়ে হল ৩ লক্ষ ৮৭ হাজার ৬৭৩ জন। করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লক্ষ ৩০ হাজার ৭৩২-এ। সপ্তাহিক পজিটিভিটির হার ২.০৫ শতাংশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Telengana hc stays order over reopening school colleges across the state national