scorecardresearch

বড় খবর

সন্ত্রাসবাদকে রাজনৈতিক ফায়দা লাভে ব্যবহার! রাষ্ট্রসংঘে ভারতের ভয়ঙ্কর আক্রমণের মুখে পাকিস্তান

জয়শঙ্কর বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আমাদের নীতি সারা বিশ্বের কাছে স্পষ্ট’।

সন্ত্রাসবাদকে রাজনৈতিক ফায়দা লাভে ব্যবহার! রাষ্ট্রসংঘে ভারতের ভয়ঙ্কর আক্রমণের মুখে পাকিস্তান
সন্ত্রাসবাদকে রাজনৈতিক ফায়দা লাভে ব্যবহার! রাষ্ট্রসংঘে পাকিস্তানকে ভয়ঙ্কর আক্রমণ জয়শঙ্করের

রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে ভাষণ দিতে গিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে পাকিস্তানকে কটাক্ষ করেন। পাশাপাশি সীমান্ত সংঘাত নিয়ে চিনকে তুলোধোনা করেছেন। এস জয়শঙ্কর এদিন তাঁর ভাষণে বলেন “কিছু দেশ সন্ত্রাসবাদীদের বাঁচাতে ভণ্ডামির আশ্রয় নিচ্ছে। তাদের প্রশয় দিচ্ছে। জয়শঙ্কর এদিন বলেন, সন্ত্রাস ইস্যুতে ভারত জিরো টলারেন্স গ্রহণ করেছে। রাশিয়া ও ইউক্রেনে সংঘাত প্রশ্নে জয়শঙ্কর বলেন “ভারত সত্যের পথে দাঁড়িয়েছে” ।যুদ্ধ নিয়ে ভারতের অবস্থান ইতিমধ্যেই সারা বিশ্বের কাছে স্পষ্ট।

চিনের নাম না করে বিদেশমন্ত্রী বলেন, “ভারত কয়েক দশক ধরে আন্তঃ-সীমান্ত সন্ত্রাসবাদের শিকার। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের অবস্থান জিরো টলারেন্স। উদ্দেশ্য যাই হোক না কেন, কোন সন্ত্রাসীবাদী ঘটনাকে ভারত সমর্থন করে না। সন্ত্রাসবাদীদের প্রশয় দিতে অনেক দেশই নানান ভণ্ডামির আশ্রয় নিচ্ছে। কিন্তু রক্তের দাগ কখনই লুকিয়ে রাখা যায় না। যারা রাষ্ট্রসংঘে সন্ত্রাসবাদীদের নিষিদ্ধ করার প্রশ্নে সওয়াল করেন তারাই কখনও কখনও সন্ত্রাসবাদীদের বাঁচানোর চেষ্টা করে চলেছে। তারা নিজেদের স্বার্থে এটা করে চলেছে।

আরও পড়ুন : [ হিমাচলের কুল্লুতে ভয়াবহ দুর্ঘটনা!পর্যটক বোঝাই গাড়ি খাদে পড়ে মৃত ৭, গুরুতর আহত ১০ ]

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে । ভারত শান্তির পক্ষে এবং সেই নীতিতেই ভারত তার অবস্থান বহাল রাখবে। আমরা আলোচনা ও কূটনীতির পক্ষে। যারা দুবেলা অন্ন সংস্থান করতে হিমশিম খাচ্ছে ভারত তাদের পাশে রয়েছে। খাদ্য, জ্বালানি ও সারের মূল্যবৃদ্ধির কারণে যারা সমস্যায় পড়েছেন আমরা তাদের পাশে আছি। তাই যত দ্রুত সম্ভব রাষ্ট্রসংঘের অভ্যন্তরে এবং বাইরে এসব সমস্যার সমাধান করা আমাদের সকলের আশু কর্তব্য। এই সমস্যার সমাধান সবার স্বার্থে করা উচিৎ।

জয়শঙ্কর বলেন ” আমরা আশা করি কোন দেশ সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করবে না। আমরা বিশ্বের কাছে আমাদের স্পষ্ট বার্তা দেওয়ার চেষ্টা করছি সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করা কখনই উচিৎ নয়” ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Terror listings at un blocked without assigning reason challenges common sense jaishankar