scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

সন্ত্রাসবাদ, বাণিজ্য, প্রতিরক্ষা! শুক্রবার তিন ইস্যুতে গোল টেবিলে মোদি-বাইডেন

PM Modi US Visit: ২২-২৭ সেপ্টেম্বর মার্কিন মুলুকে রয়েছে তাঁর একাধিক কর্মসূচি।

সন্ত্রাসবাদ, বাণিজ্য, প্রতিরক্ষা! শুক্রবার তিন ইস্যুতে গোল টেবিলে মোদি-বাইডেন
এই প্রথম মুখোমুখি বৈঠকে দুই রাষ্ট্রনেতা।

PM Modi US Visit: প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মুখোমুখি বৈঠকে জো বাইডেন। প্রায় দুই বছর পর মঙ্গলবার বিদেশ সফরে প্রধানমন্ত্রী। ২২-২৭ সেপ্টেম্বর মার্কিন মুলুকে রয়েছে তাঁর একাধিক কর্মসূচি। ২৪ সেপ্টেম্বর কোয়াড বৈঠকের ফাঁকে মোদি-বাইডেন বৈঠকের সম্ভাবনা। সন্ত্রাসবাদ দমন এবং মৌলবাদ প্রতিরোধে দুই রাষ্ট্র নেতার আলোচনার সম্ভাবনা। মঙ্গলবার এমন দাবি করেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার সঙ্গেই দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এবং বাণিজ্য স্বার্থ একবার ঝালিয়ে নিতে চায় দিল্লি এবং ওয়াশিংটন।  শ্রিংলা জানান, ‘সন্ত্রাসবাদ দমন, দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এবং বাণিজ্যিক সম্পর্ক মজবুত এবং আঞ্চলিক পরিস্থিতি পর্যালোচনা বৈঠকের ইস্যু হতে চলেছে।‘ ইন্দো-ইউএস সম্পর্ককে আরও কীভাবে এগিয়ে নিয়ে মজবুত করা সম্ভব। সে বিষয়েও আলোচনা করতে পারেন মোদি এবং বাইডেন। এমনটাই সূত্রের খবর।  

এদিকে, এই সফরে ওয়াশিংটনের সঙ্গে নিউ ইয়র্ক সফর করবেন প্রধানমন্ত্রী। ২০১৯ সালের সেপ্টেম্বরে শেষবার বিদেশ সফর করেন প্রধানমন্ত্রী। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণে সেই সফর। এরপর বিশ্বব্যাপী করোনার থাবা, একাধিক ঢেউয়ে মানুষের মৃত্যু, এদেশে কেন্দ্রীয় লকডাউন, দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ, গণটিকাকরণ। একাধিক কারণে বিদেশ সফর স্থগিত হয়েছে প্রধানমন্ত্রীর।

গত জুনে জি-৭ গোষ্ঠীর বৈঠকে তাঁর লন্ডন সফরের সূচি ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সেই সফর বাতিল করে প্রধানমন্ত্রীর দফতর। গোষ্ঠীভুক্ত রাষ্ট্রের প্রধানদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন। এদিকে পিএমও সূত্রে খবর, পাঁচ দিনের মার্কিন সফরে তিনি ২৪ তারিখ কোয়াড সম্মেলনে যোগ দেবেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রাইম মিনিস্টার ইয়োশিদে সুগার সঙ্গেও পৃথক বৈঠকের সম্ভাবনা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Terrorism bilateral trade might be the key issue during modi biden meet national