বড় খবর

‘আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসবাদকে মদত নয়’, তালিবান নেতৃত্বকে বার্তা দিল্লির

Afghanisthan Crisis: মঙ্গলবার দোহায় কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল এবং তালিবান নেতা শের মহম্মদ আব্বাসের সঙ্গে বৈঠক হয়েছে।

আফগানিস্তানের পতাকা

Kabul Today: আফগানিস্তানের মাটিতে যাতে সন্ত্রাসবাদকে মদত না দেয় তালিবান। কাতারের বৈঠকে ভারতের তরফে এই আবেদন করা হয়েছে। মঙ্গলবার দোহায় কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল এবং তালিবান নেতা শের মহম্মদ আব্বাসের সঙ্গে বৈঠক হয়েছে। সেই বৈঠকেই এই উদ্বেগ নিয়ে আলোচনা হয়। তবে শুধু সন্ত্রাসবাদ নিয়ে নয়, আফগানিস্তানের আটকে থাকা ভারতীয়দের উদ্ধার নিয়েও এই বৈঠকে আলোচনা হয়েছে। ৩১ অগাস্ট, অর্থাৎ আজকে শেষ হবে কাবুল থেকে বিদেশীদের উদ্ধারের সময়সীমা। কিন্তু এখনও হামিদ কারজাই বিমানবন্দরে আটকে একাধিক ভারতীয়। এই পরিবেশে মার্কিন সেনা কাবুল ছাড়তেই বিমানবন্দরের দখল নিয়েছে তালিবানরা। এই পরিস্থিতিতে ভারতীয়দের উদ্ধারে আরও একটু মানবিক হওয়ার আবেদন তালিবান নেতৃত্বকে করেছেন দীপক মিত্তল।

এদিকে, তালিবানের ডেডলাইন মেনেই ৩১ অগস্ট উদ্ধারকাজ শেষ করল মার্কিন যুক্তরাষ্ট্র। শেষ মার্কিন সেনা বিমান সোমবার কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর ছাড়ল। সেই সঙ্গে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান ছেড়ে দিল আমেরিকা। আমেরিকার ইতিহাসে দীর্ঘতম যুদ্ধের অবসান হল এদিন। তালিবান আফগানিস্তান দখলের পর ১ লক্ষ ১৪ হাজারের বেশি মানুষকে গত দুসপ্তাহে এয়ারলিফ্ট করেছে মার্কিন সেনা।

আরও পড়ুন- তালিব নির্মমতা, নিজের মেয়ের চোখ উপড়াতেও বাধেনি বাবার, ভারতে হাহাকার আফগান উদ্বাস্তুর

সোমবার উদ্ধারকাজ সম্পূর্ণ এবং শেষ মার্কিন সেনা বিমান কাবুল এয়ারপোর্ট ছাড়তেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন, “আফগানিস্তানে ২০ বছর ধরে আমাদের সেনার উপস্থিতি এবার শেষ হল।” তিনি মার্কিন সেনাকে ধন্য়বাদ ও কৃতজ্ঞতা জানান এদিন। আফগানিস্তানে ভয়াবহ পরিস্থিতির মধ্যে উদ্ধারকাজ চালিয়ে যাওয়ার জন্য সেনাকে কুর্নিশ জানিয়েছেন বাইডেন। এদিন ভোর রাতে শেষ বিমান কাবুল ছাড়ে। আফগানিস্তানে বসবাসকারী সমস্ত মার্কিন নাগরিককে নিরাপদে দেশে ফিরিয়েছে সেনা।

অপরদিকে, প্রথম থেকেই কাবুলের উত্তরে পাঞ্জশির উপত্যকায় প্রবল বাধার মুখে তালিবানরা। মার্কিন সেনা দেশ ছাড়ার পরও সেই বাধা জারি রয়েছে। সোমবার রাতেই আফগানিস্তান ছেড়েছে মার্কিন বাহিনী। আর ঠিক তার পর পরই পাঞ্জশিরে হামলা চালানোর পরিকল্পনা করেছিল তালিবানরা। ফলে তালিবান জেহাদিদের সঙ্গে তাদের বিরোধী শক্তির প্রবল সংঘর্ষ হয়। এতেই নিহত হয়েছে আট তালিবান যোদ্ধার সংবাদ সংস্থা রয়টার্সকে এই খবর জানিয়েছে আফগান মিলিশিয়া গোষ্ঠীটির এক প্রতিনিধি।

তালিবান গোটা আফগানিস্তান দখলে নিলেও কাবুল থেকে ১৫০ কিলোমিটার দূরের পাহাড়ি উপত্যকা পাঞ্জশিরের দখল এখনো নিতে পারেনি। জানা গিয়েছে, পাঞ্জশির ছাড়াও পার্শ্ববর্তী বাগলান প্রদেশেও তালিবানদের সঙ্গে স্থানীয় মিলিশিয়া বাহিনীর লড়াই হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Terrorism should not be nurture in afghanisthan soil india tells to taliban national

Next Story
উত্তরাখণ্ড সরকারের খরচে মহারাষ্ট্র রাজ্যপালের দেরাদুন সফর! ‘বাজে খরচ’, কটাক্ষ কংগ্রেসেরMaharashtra Governor, uttarakhand, Dehradun
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com