জিএসটি ফাঁকির অভিযোগে গ্রেফতার দ্য অ্যাকসিডেন্টাল প্রাইম মিনিস্টারের পরিচালক

বিজয় গুট্টের কোম্পানি ভিআরজি ডিজিটাল কর্পের বিরুদ্ধে হরাইজন আউটসোর্স সলিউশনস প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থার কাছ থেকে অ্যানিমেশন ও কায়িক শ্রম পরিষেবা বাবদে ‘জাল চালান’ নেওয়ার অভিযোগ রয়েছে।

By: Mumbai  Updated: August 3, 2018, 06:04:52 PM

৩৪ কোটি টাকার জিএসটি প্রতারণার অভিযোগে গ্রেফতার হলেন বিজয় রত্নাকর গুট্টে। অনুপম খের অভিনীত আপকামিং ছবি ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইমমিনিস্টার’-এর পরিচালক বিজয় রত্নাকর গুট্টেকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়ছে। মুম্বইয়ের বহু সিনেমায় যে আর্থার রোড জেলের প্রসঙ্গ উঠতে দেখা যায় !, সেখানেই আগামী ১৪ অহাস্ট পর্যন্ত নিবাস বিজয় রত্নাকরের।  প্রায় ৩৪ কোটি টাকার জিএসটি ফাঁকি দিয়েছেন তিনি। গতকাল এই জালিয়াতির  অভিযোগে মুম্বই থেকে গুট্টেকে গ্রেফতার করে জিএসটি ইন্টেলিজেন্সের ডিরেক্টর জেনারেল (ডিজিজিএসটিআই)।

জানা গিয়েছে, গত মে মাস নাগাদ জোর কদমে তদন্ত শুরু করে জিএসটি কাউন্সিল।  জিএসটি কাউন্সিল এ বিষয়ে বিজয়কে চিঠি পাঠালেও সেই চিঠির উত্তর দেননি বিজয়। এমনকী তাঁদের সঙ্গে পরিচালক কোনও প্রকার সহযোগীতাও করেননি বলে জানানো হয় সংস্থার তরফে।

বিজয় গুট্টের কোম্পানি ভিআরজি ডিজিটাল কর্পের বিরুদ্ধে হরাইজন আউটসোর্স সলিউশনস প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থার কাছ থেকে অ্যানিমেশন ও কায়িক শ্রম পরিষেবা বাবদে ‘জাল চালান’ নেওয়ার অভিযোগ রয়েছে। হরাইজন আউটসোর্সের বিরুদ্ধে ১৭০ কোটি টাকা জিএসটি ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে। এই সংস্থার কেন্দ্রীয় সরকারি গোয়েন্দা সংস্থার নজরে রয়েছে।

আদালতের নথি থেকে জানা গেছে, বিজয় গুট্টের কোম্পানি জাল জিএসটি চালানের ভিত্তিতে সরকারের কাছ থেকে ২৮ কোটি টাকা রিটার্ন চেয়েছে।

বিজয় গুট্টেকে সিজিএসটি আইনের ১৩২ (১) (সি) ধারা অনুসারে গ্রেফতার করা হয়েছে। বিজয় গুট্টের বাবা রত্নাকর গুট্টে পারভানি জেলার গঙ্গাখেড় থেকে ২০১৪ সালের বিধানসভা ভোটে বিজেপি নেতৃত্বাধীন জোটের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে সে ভোটে হেরে যান তিনি।

আইনানুসারে কর ফাঁকি দিয়ে ৫ কোটি টাকার বেশি রিটার্ন নিলে ৫ বছর পর্যন্ত কারাদণ্ড ও জরিমানা হতে পারে। তদন্তকারী সংস্থা জানিয়েছে অভিযুক্ত বিজয় রত্নাকর গুট্টে তদন্তে সহযোগিতা করেননি। .

তদন্ত থেকে জানা গেছে, বিজয় গুট্টের ভিআরজি ডিজিটাল কর্প, হরাইজন আউটসোর্সের অন্যতম ক্লায়েন্ট। গুট্টের কোম্পানি হরাইজনের কাছ থেকে ২৬৬ কোটি টাকার পরিষেবা নিয়েছে বলে দেখানো হয়েছে, যার জিএসটি-র পরিমাণ ৪০ কোটি টাকা। আদতে তারা কোনও পরিষেবাই হরাইজনের কাছ থেকে নেয়নি।

বিজয় গুট্টে এ পর্যন্ত তিনটি ছবি পরিচালনা করেছেন, ইমোশনাল অত্যাচার, টাইম বড়া ভেইট এবং বদমাশিয়াঁ। অ্যাকসিডেন্টাল প্রাইম মিনিস্টার দিয়েই পরিচালনায় হাতেখড়ি বিজয় গুট্টের। সঞ্জয় বারুর বইকে ভিত্তি করেই এই ছবি। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ভূমিকায় এ ছবিতে অভিনয় করছেন অনুপম খের। প্রধানমন্ত্রীর মিডিয়া অ্যাডভাইসর সঞ্জয় বারুর ভূমিকায় রয়েছেন অক্ষয় খান্না।  আগামী ডিসেম্বরে ছবিটির মুক্তি পাওয়ার কথা।

মুম্বইয়ের এক আদালত বিজয় গুট্টেকে আগামী ১৪ অগাস্ট পর্যন্ত আর্থার রোড জেলে রাখার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন: ১৭০ কোটি টাকা, ১০৫ কেজি সোনা, তামিলনাড়ুর কন্ট্রাক্টরের গুপ্ত ধন!

বিজয় গুট্টের বাবা রত্নাকর গুট্টের কোম্পানির বিরুদ্ধে ইতিমধ্যেই ৫,৫০০ কোটি টাকার ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ উঠেছে। বিরোধী দলনেতা ধনঞ্জয় মুণ্ডে ১৭ জুলাই অভিযোগ করেন, রত্নাকর গুট্টের আটটি কোম্পানি বিভিন্ন ব্যাঙ্ককে সাড়ে ৫ হাজার কোটি টাকা প্রতারণা করেছে। তাঁর আরও অভিযোগ, মহারাষ্ট্র সরকার বিভিন্ন অভিযোগ থাকা সত্ত্বেও রত্নাকর গুট্টেকে গ্রেফতার করছে না। ধনঞ্জয় মুণ্ডের অভিযোগ ২২টি ভুয়ো কোম্পানি খুলে রত্নাকর গুট্টে ২৬ হাজার কৃষক ও বেশ কয়েকটি ব্যাঙ্ককে প্রতারণা করছেন।

বিধানসভার বিরোধী দলনেতার অভিযোগ এখানেই শেষ হয়নি। রত্নাকর গুট্টে ২০১৫ সালে ৬০০ কৃষকের নামে ঋণ নিয়ে সেই টাকা ব্যাঙ্কে ফেরত না দেওয়ায় ব্যাঙ্ক এখন ওই কৃষকদের হেনস্থা করছে বলেও দাবি করেছেন ধনঞ্জয় মুণ্ডে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

The accidental prime minister director held for gst fraud of at least rs 34 crore24653

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X