বড় খবর

Covid শঙ্কায় এবছরও বাতিল Amarnath Yatra, বিষাদে পূর্ণ তীর্থযাত্রীদের মন

Amarnath Yatra 2021: এই বছর জুন মাসের ২৮ তারিখ যাত্রা শুরু এবং অগস্ট মাসের ২২ তারিখে অমরনাথ যাত্রা শেষ হওয়ার কথা ছিল।

Amarnath yatra 2021, Covid wave
মূলত ৫৬ দিন চলে এই তীর্থযাত্রা।

Amarnath Yatra 2021: ২০২০-র পর ২০২১, পরপর দু’বছর অতিমারীর কারণে বাতিল বহুপ্রতীক্ষিত অমরনাথ যাত্রা। পয়লা এপ্রিল থেকে চলতি মাসের অমরনাথ যাত্রার জন্য নাম নথিভুক্তির কাজ শুরু হয়েছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশ বিপর্যস্ত হয়ে পড়ায় সেই নথিভুক্তির কাজ  সাময়িক ভাবে বন্ধ করে রাখা হয়েছিল। এবার তীর্থযাত্রীদের খারাপ খবর শুনিয়ে সোমবার যাত্রাও বাতিল করে দিল প্রশাসন।

জানা গিয়েছে, যাত্রা পরিচালন বোর্ড করোনা পরিস্থিতির উপর নজর রাখছিল। কিন্তু সংক্রমণের বাড়বাড়ন্তের আশঙ্কায় এ বারেও যাত্রা বন্ধ রাখতে উদ্যোগ নিল তারা। এই বছর জুন মাসের ২৮ তারিখ যাত্রা শুরু এবং অগস্ট মাসের ২২ তারিখে অমরনাথ যাত্রা শেষ হওয়ার কথা ছিল। সাধারণত ৫৬ দিন ধরে এই যাত্রা চলে। উঠতে হয় ৩ হাজার ৮৮০ মিটার উপরে।

এদিকে, করোনার তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা ফের একবার উসকে দিলেন এইমস প্রধান। দিল্লি এইমস-এর অধিকর্তা রণদীপ গুলেরিয়া শনিবার বলেন, ‘আগামী ৬-৮ সপ্তাহের মধ্যে ভারতে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ।‘ এই ঢেউ অনিবার্য, এমন আশঙ্কা উসকে দিয়ে এই স্বাস্থ্যকর্তার মন্তব্য, ‘ভারতের মতো বিশাল জনসংখ্যার দেশে টিকাকরণ সম্পন্ন করা বড় চ্যালেঞ্জ।‘

ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়ায় বিপরীত প্রভাব পড়তে পারে। এমন একটা আশঙ্কা তৈরি হয়েছে দেশব্যাপী। সেই আশঙ্কা দূর করে এইমস কর্তা বলেন, ‘দুটি ডোজের ব্যবধান বাড়ায় কোনও নেতিবাচক প্রভাব পড়বে না। বরং আনলক পর্বে করোনা বিধি মেনে চলুন আর টিকা গ্রহণে উদ্যোগী হন।‘

তৃতীয় ঢেউ রোধে কী পরিকল্পনা নিতে হতে পারে রাজ্যের? এই প্রসঙ্গে এইমস প্রধান বলেন, ‘বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করা শুরু হয়েছে। দ্বিতীয় ঢেউয়ের উদাহরণ থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তৃতীয় ঢেউ আসার আগে সংক্রমণের হটস্পটগুলি চিহ্নিত করে কোভিড পরীক্ষা এবং চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামো গড়ে তুলতে হবে আগামি কয়েকদিনে।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: The shrine cancelled this year amarnath yatra due to covid wave national

Next Story
কোভিড সামলাতে দরকার বুস্টার ডোজ? WHO-প্রধান বিজ্ঞানী কী জানিয়েছেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com