‘কেন্দ্র-রাজ্যের গাফিলতি রয়েছে’, পরিযায়ীদের দুর্দশা নিয়ে সুপ্রিম নোটিস

পরিযায়ী শ্রমিককদের যাতায়াতের ব্যবস্থা, খাবার, আশ্রয়ের জন্য অবিলম্বে পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র ও রাজ্যগুলোকে।

By:
Edited By: Souradip Samanta New Delhi  Updated: May 27, 2020, 07:57:02 AM

করোনায় লকডাউন পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে এবার সরব হল দেশের সর্বোচ্চ আদালত। পরিযায়ী শ্রমিকদের দুর্দশা মেটাতে কী পদক্ষেপ করা হয়েছে, তা জানতে চেয়ে কেন্দ্র, রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে মঙ্গলবার নোটিস দিল সুপ্রিম কোর্ট, সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

সংবাদসংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কিষান কৌল ও বিচারপতি এম আর শাহের বেঞ্চ এদিন বলেছে, কেন্দ্র ও রাজ্য়গুলো এ বিষয়ে অবহেলা করেছে। একইসঙ্গে পরিযায়ী শ্রমিকদের যাতায়াতের ব্য়বস্থা, খাবার, আশ্রয়ের জন্য় অবিলম্বে পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র ও রাজ্য়গুলোকে।

আরও পড়ুন: লকডাউনে অগ্রাধিকার পেল না দেশদ্রোহে আটক ব্যক্তিদের জামিনের আবেদন

আগামী ২৮ মে এ মামলার পরবর্তী শুনানি ধার্য করা হয়েছে। পরিযায়ী শ্রমিকদের ইস্য়ুটিতে সাহায্য়ের জন্য় সলিসিটর জেনারেল তুষার মেহতাকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে স্বত:প্রণোদিত ভাবে এই মামলাটি গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য়, লকডাউনে বারবার দেশে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবি সামনে এসেছে। লকডাউনে বিভিন্ন রাজ্য়ে আটকে পড়েছেন বহু পরিযায়ী শ্রমিক। ঘরে ফেরার দাবিতে দেশের একাধিক জায়গায় পরিযায়ীদের বিক্ষোভের ছবিও সামনে এসেছে। সম্প্রতি, পরিযায়ীদের ঘরে ফেরার জন্য় শ্রমিক স্পেশাল ট্রেনের ব্য়বস্থা করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

There have been lapses by centre states sc takes cognizance of migrants miseries

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X