বড় খবর

ইউপিএসসি-র পরীক্ষায় বসতে চান? ১৩ বছরের এই বিস্ময় বালকের কাছে প্রশিক্ষণ নিন

অমর নিজেই একজন ইউপিএসসি প্রার্থী এবং দেশকে দুর্নীতি মুক্ত করার জন্য সরকারের সঙ্গে কাজ করতে চায়।

১৩ বছরেই নেটিজেনদের নজরে ইউটিউবার অমর স্বস্তিক আচার্য্য। সুরহীন গান গেয়ে বা জোর করে লোক হাসিয়ে নয়, এই খুদে রীতিমতো গুরু গম্ভীর। ইউপিএসসি, হ্যাঁ ঠিকই শুনছেন, দেশের সবচেয়ে কঠিন পরীক্ষার প্রশিক্ষণ দেয় সে। রয়েছে তার নিজস্ব ইউটিউব চ্যানেল। যার মাধ্যমে স্বস্তিক ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার্থীদের প্রস্তুতি নিতে সাহায্য করে থাকে।

তেলেঙ্গানার মাঞ্চেরিয়ালের বাসিন্দা অমর স্বস্তিক। ২০১৬ সালে মাত্র ১০ বছর বয়সে স্বস্তিক তার ইউটিউব চ্যানেল চালু করে।  বর্তমানে সেই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১ লক্ষ,৮৭হাজার।

বাবা-ই তার গুরু। সরকারি স্কুলের শিক্ষক এবং জেলার শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের একজন সদস্য অমরের বাবা। ইন্ডিয়ান এক্সপ্রেস ডটকমকে অমর বলল, “আমি ৫ বছর বয়স থেকে মানচিত্রের বই বা গ্লোব নিয়ে খেলতে পছন্দ করতাম। তখনই বাবা আমার আগ্রহ দেখেন এবং আমাকে ভূগোল সম্পর্কে অবগত করতে শুরু করেন। এরকমই একদিন পড়াশুনার মাঝে মা আমার ভিডিও রেকর্ড করেছিলেন এবং সেটি সোশাল মিডিয়ায় আপলোড করা হয়। সেই ভিডিওটি দারুণ জনপ্রিয় হয়।  তারপর থেকেই একাধিক ভিডিও প্রকাশ করতে থাকি।”

আরও পড়ুন:সবচেয়ে কম বিবাহ বিচ্ছেদের দেশ, কিন্তু আড়ালের গল্পটা স্বস্তি দেবে তো?

ভূগোল পাঠের সঙ্গে শুরু হয় তার চ্যানেল। এখনও পর্যন্ত দেশের নাম, নদীর নাম, ইত্যাদি মনে রাখার সহজ কৌশল শিখিয়েছে অমর। এবার  অর্থনীতি এবং রাষ্ট্র বিজ্ঞানে নিয়ে বিস্তৃত আলোচনার পরিকল্পনা করছে। তার ছোট ভাই আঁঘ ভিগেশও রয়েছে তার সঙ্গে। দুই ভাই এখনও অবধি ১৩টি ভিডিও আপলোড করে ফেলেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে এই খুদে বিস্ময় জানিয়েছে, “আমি একজন আইএএস অফিসার হতে চাই এবং দেশকে আরও ভাল জায়গায় নিয়ে যেতে চাই। আমাদের দেশে অনেক নিয়ম আছে কিন্তু তা ভালভাবে প্রণয়ন করা হয়নি । আমি যখন আইএএস অফিসার হব, তখন আমি আরও কার্যকর করার চেষ্টা করব”।

ভিউয়ারর্সদের চাহিদার  ভিত্তিতেই মূলত ভিডিও প্রকাশ করে থাকে অমর। তবে কখনও কখনও  নেতিবাচক মন্তব্যও যে জোটে না,  তেমন নয়। “বিপুল পরিমাণ দর্শক প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে, তারা অনুরোধ করে, সেই মত আমি বিষয়টি শিখে ভিডিও রেকর্ডিং করি। একটি বিষয়ে গবেষণার জন্য প্রায় দুই সপ্তাহ সময় লাগে। নিজে ভালোভাবে রপ্ত করে তার অনুশীলন করে ,ভিডিও তৈরি করি। যেহেতু আমি সপ্তাহের শেষে এই কাজগুলো রাখি, আমার পড়াশুনায় কোনো ব্যঘাত ঘটে না।

দুই সন্তানের বাবা, গোবর্ধন আচার্য থগিটি জানেন তাঁর সন্তানরা প্রতিভাবান। তিনি বললেন,” আমি অন্যান্য শিক্ষকদের যে কৌশল শেখাই তা আমার সন্তানদেরও শিখিয়ে থাকি। ওরা খুব সহজেই তা শিখে ফেলতে পারে। পরবর্তী কালে দশম শ্রেণী পাশ করার পর উচ্চ শিক্ষার জন্য তাদের শহরে পাঠানোর কথা ভেবেছি।”

এছাড়াও অমরের মহাজাগতিক বিষয়ে আগ্রহ রয়েছে। ফাঁকা সময়ে মহাজগতিক বিষয়ের ভিডিও দেখতে পছন্দ করে সে। তাঁর প্রিয় বিষয় গণিত এবং পদার্থবিদ্যা। এই খুদে শিক্ষক বই পড়তে পছন্দ করে; তার পছন্দের তালিকার শীর্ষে রয়েছে দ্য ব্রিফ হিস্ট্রি অফ টাইম, এবং ‘অ্যালকেমিস্ট’।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: This 13 year old is guru for upsc aspirants youtube sensation

Next Story
ত্রিপুরায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস থেকে গ্রেফতার সাত রোহিঙ্গাrohingya
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com