বড় খবর

চলতি বছর ২৮ জুন-২২ অগাস্ট Amarnath Yatra, করোনা আবহে মানতে হবে এসওপি

যাত্রা সংক্রান্ত বিধিনিষেধ এবং সরকারি ব্যবস্থাপনা সম্পর্কে জানতে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে ‘শ্রী অমরনাথজি যাত্রা অ্যাপ্লিকেশন।‘

চলতি বছর অমরনাথ যাত্রা (Amarnath Yatra) চালু হবে ২৮ জুন। চলবে ২২ অগাস্ট পর্যন্ত। এমনটাই জানিয়েছে জম্মু ও কাশ্মীরের প্রশাসনের একটি সূত্র। করোনা সংক্রমণকে মাথায় রেখে নির্দিষ্ট এসওপি (SOP) প্রকাশ করা হয়েছে। সেই এসওপি মেনেই চলবে চলতি বছরের অমরনাথ যাত্রা। এমনটাই রাজ্য প্রশাসন সূত্রে খবর।

শনিবার উপ-রাজ্যপাল মনোজ সিনহার নেতৃত্বে একটি বৈঠক হয়েছে শ্রীনগরে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন অমরনাথ যাত্রা কমিটির প্রতিনিধি-সহ কেন্দ্র-রাজ্যের স্বাস্থ্য সচিব এবং পুলিশকর্তারা। উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রক এবং গোয়েন্দা দফতরের অধিকারিকরা।

সেই বৈঠকেই স্থির হয়েছে, আগাম এসওপি মেনেই অমরনাথ যাত্রার প্রস্তুতি করতে হবে। পাশাপাশি সেই এসওপি-ই যাত্রা চলাকালীন লাগু থাকবে। জানা গিয়েছে, পয়লা এপ্রিল থেকে শুরু হবে যাত্রার রেজিস্ট্রেশন। দেশের ৩৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, জেকে ব্যাঙ্ক (জম্মু-কাশ্মীর ব্যাঙ্ক) এবং ইয়েস ব্যাঙ্কের সংশ্লিষ্ট ব্যাঙ্ক থেকে করা যাবে রেজিস্ট্রেশন।

সূত্রের খবর, এবার যেহেতু অমরনাথ যাত্রার ভিড়ে রাশ টানা থাকবে, তাই সকাল ও সন্ধ্যার আরতি প্রদর্শনে বিশেষ অনলাইন স্ট্রিমিংয়ের ব্যবস্থা করা হবে। সেই স্ট্রিমিংয়ে চোখ রেখে আসমুদ্রহিমাচল দেখে নিতে পারবেন অমরনাথের আরতি।

পাশাপাশি যাত্রা সংক্রান্ত বিধিনিষেধ এবং সরকারি ব্যবস্থাপনা সম্পর্কে জানতে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে ‘শ্রী অমরনাথজি যাত্রা অ্যাপ্লিকেশন।‘

শনিবার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, এবার তীর্থযাত্রীর সংখ্যায় রাশ টানতে বিশেষ কাছু বদল আনা হবে। দিনপিছু এবং রুটপিছু রেজিস্ট্রেশন সংখ্যা বেঁধে দিতে চায় প্রশাসন। পাশাপাশি অমরনাথের চলতি রুটের বিকল্প খুঁজতেও নির্দেশ দিয়েছেন উপ-রাজ্যপাল। সেক্ষেত্রে দিনপিছু ৭৫০০ থেকে ১০০০০ হাজার পর্যন্ত বাড়ানো হতে পারে যাত্রীর সংখ্যা। বর্তমানে বালটাল আর চন্দনওয়ারি হয়ে অমরনাথের উদ্দেশে যাত্রা করতে হয়।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: This year amarnath yatra shall be kick started from 28th june and registration will start from 1st april national

Next Story
‘একটুও ব্যথা লাগেনি’, কোভিড টিকা নিয়ে ট্যুইট রতন টাটার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com