এ বছর হজযাত্রা নয় সিদ্ধান্ত কেন্দ্রের

সৌদি আরব ঘোষণা করে যে এ বছর "অত্যন্ত সীমিত সংখ্যক" লোক নিয়ে হজ পালনের অনুমতি দেওয়া হবে। সৌদি আরবের প্রতিষ্ঠার পর থেকে ৯০ বছরে কখনই হজযাত্রা বাতিল করা হয়নি।

By: New Delhi  Updated: June 23, 2020, 02:42:55 PM

করোনার প্রকোপ চলছে সারা বিশ্বজুড়ে। সেই আবহে হজযাত্রা বাতিল করল ভারত সরকার। এমনকী মঙ্গলবার সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কোনও মূল্য না কেটেই হজ যাত্রীদের আবেদনের সমস্ত অর্থও ফেরত দেওয়া হবে।

কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নখভি বলেন, “আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ২০২০ সালের হজযাত্রায় সৌদি আরবে ভারত থেকে কোনও হজযাত্রীদের পাঠান হবে না। ২ লক্ষ ৩০ হাজারের মতো অ্যাপ্লিকেশনের টাকা জমা পড়েছে। সেই টাকার সম্পূর্ণটাই তীর্থযাত্রীদের সরাসরি ফিরিয়ে দেওয়া হবে।”

কিছু দিন আগেই সৌদি আরব ঘোষণা করে যে এ বছর “অত্যন্ত সীমিত সংখ্যক” লোক নিয়ে এহজ পালনের অনুমতি দেওয়া হবে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণেই এমন সিদ্ধান্ত তাও জানিয়ে দেওয়া সৌদি সরকারের পক্ষ থেকে। এরপরই এই সিদ্ধান্তে উপনীত হয় ভারত সরকার।সোমবার তীর্থযাত্রী তদারককারী মন্ত্রকের তরফে বলা হয়েছে, “এই অতিমারী থেকে মানুষকে রক্ষা করতে সব প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হবে। সামাজিক দূরত্ব মেনে চলাটাও খুব গুরুত্বপূর্ণ ইসলাম ধর্মের শিক্ষা মেনেই মানুষকে রক্ষা করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

উল্লেখ্য, ইসলাম ধর্মের এই বার্ষিক অনুষ্ঠানটি জুলাই মাসান্তে হওয়ার কথা ছিল। যেখানে সারা বিশ্ব থেকে প্রায় ২০ লক্ষ ইসলাম ধর্মাবলম্বীদের একত্রিত হয়ে মক্কায় উপাসনা করার কথা ছিল। তাৎপর্য্যপূর্ণভাবে সৌদি আরবের প্রতিষ্ঠার পর থেকে ৯০ বছরে কখনই হজযাত্রা বাতিল করা হয়নি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

This year no haj application money to be fully refunded stated union minister

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X