বড় খবর

দিল্লি সীমান্তে ২৫০০ ট্রাক্টর নিয়ে কিষাণ প্যারেডের মহড়া কৃষকদের

দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার কৃষক এসে এই ট্রাক্টর মিছিল করেছেন।

গতকালই ঘোষণা করেছিলেন কৃষকরা। সেই কথা মতো বৃহস্পতিবার নয়া কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লি-হরিয়ানা সীমান্তে ট্রাক্টর মিছিল করলেন কৃষকরা। প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে কিষাণ প্যারেড করার আগে তার মহড়া শুরু করেছেন কৃষকরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার কৃষক এসে এই ট্রাক্টর মিছিল করেছেন। পুলিশের অনুমান, অন্তত ২৫০০ ট্রাক্টর মিছিলে অংশ নিয়েছে।

উল্লেখ্য, আগামিকাল, শুক্রবার ফের বৈঠকে বসার কথা কেন্দ্র-কৃষক পক্ষের। কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের আন্দোলন এদিন বৃহস্পতিবার ৪৩তম দিনে পড়েছে। ট্রাক্টর মিছিল নিয়ে দিল্লি পুলিশের যুগ্ম নগরপাল (পশ্চিম) শালিনী সিং বলেছেন, ‘‘দিল্লির ভিতরে মিছিল প্রবেশের কোনও কথা নেই। সেই মতোই পুলিশি ব্যবস্থা করা হয়েছে। কিন্তু রাজধানীর লাগোয়া অংশে রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। সেই কারণে সিরসা ও বিল আকবরপুর থেকে সোনিপতের দিকে আসা গাড়ি এক্সপ্রেসওয়েতে দুপুর ২টো থেকে ৫টার মধ্যে প্রবেশ করতে পারবে না।”

আরও পড়ুন কেন্দ্র-কৃষকের বৈঠকে অধরা সমাধান সূত্র, পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট

এদিকে, কৃষি আইন বাতিলের দাবিতে মামলায় বুধবার শুনানিতে প্রধান বিচারপতি এস এ বোবদের পর্যবেক্ষণ, এতদিনও অবস্থার কোনও উন্নতি হয়নি। যদিও কেন্দ্রের দাবি, কৃষকদের সঙ্গে তাদের আলোচনা ফলপ্রসু হয়েছে। কিন্তু শীর্ষ আদালত মনে করছে, দ্রুত সমাধান বের করতে হবে। সরকারের তরফে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল জানিয়েছেন, অদূর ভবিষ্যতে দুই পক্ষই ঐক্যমত্যে পৌঁছবে। সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে জানিয়েছেন, ৮ জানুয়ারি ফের বৈঠক রয়েছে দুই পক্ষের। তার আগে আদালত কোনও সিদ্ধান্তে উপনীত হলে আলোচনার পথ বন্ধ হয়ে যেতে পারে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Thousands take part in tractor march

Next Story
বার্ড ফ্লু’র আতঙ্ক, একাধিক রাজ্যে কমছে মুরগির মাংস-ডিমের দাম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com