বড় খবর

জঙ্গি সন্দেহে এনকাউন্টারে শ্রমিক খুন! নিশ্চিত করল DNA পরীক্ষা

কান্নাধরা গলাতে ছিল একরাশ ক্ষোভ। প্রশ্ন করলেন, “আমরা কী অপরাধ করেছি যে তাঁরা আমাদের নিরীহ সন্তানদের হত্যা করল”?

প্রতীকী ছবি।

জম্মু-কাশ্মীরের সোপিয়ানের আমশিপোরায় এনকাউন্টারে তিন জঙ্গি খতমের ঘটনায় ভারতীয় সেনবাহিনির দিকে অভিযোগের আঙুল তুলেছিল মৃতদের পরিবার। দাবি করা হয়েছিল, নিহতরা রাজৌরির বাসিন্দা ও পেশায় শ্রমিক। এবার ডিএনএ পরীক্ষা করতে সেই তথ্যই সত্য হিসেবে বিবেচিত হল। মৃতরা জঙ্গি নয় শ্রমিক, শুক্রবার এমনটাই জানালেন আইজিপি (কাশ্মীর) বিজয় কুমার।

পরিবারের তরফে ভুয়ো এনকাউন্টারের অভিযোগ উঠতেই নিহত তিন যুবকের পরিবারের অভিযোগের ভিত্তিতে গত মাসে সোপিয়ানে ঘটনার তদন্তের নির্দেশ দেয় সেনা। আর্মড ফোর্স স্পেশাল পাওয়ার অ্যাক্ট-এর অধীনে এই তদন্ত শুরু হয়। বিজয় কুমার বলেন, “আমরা আজ ডিএনএ নমুনার ফলাফল পেয়েছি। সেগুলি মিলে গিয়েছে। এখন আমরা পরবর্তী পদক্ষেপ নেব এবং তদন্ত এগিয়ে নিয়ে যাব।”

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের কাশ্মীর সফর চলাকালীনই ১৮ জুলাই সোপিয়ানের আমশিপোরায় একটি সংঘর্ষে তিন জঙ্গি নিহত হয় বলে দাবি করে পুলিশ। নিহত তিন যুবক হলেন ইমতিয়াজ আহমেদ (২০), আবরার আহমেদ (২৫) ও মহম্মদ ইবরাব (১৬)। এদিকে এই মৃত্যু ঘিরে এদিকে, উপত্যকার রাজনৈতিক দলগুলি সোচ্চার হয়েছে সেনার বিরুদ্ধে। এই ঘটনাকে ‘ঠান্ডা মাথায় খুন’ হিসেবে উল্লেখ করেছেন তাঁরা। কোন প্রমাণের ভিত্তিতে জঙ্গি সন্দেহে শ্রমিকদের হত্যা করেছে সেনা তা জানানোর কথাও বলেছে জম্মু-কাশ্মীরের রাজনৈতিক মহলের একাংশ।

সেনার বিরুদ্ধে আগেই অভিযোগ করেছিলেন আবরার আহমেদের বাবা মহম্মদ ইউসুফ (৪৯)। পরিবারের এক আত্মীয়ের থেকে যখন এসএমএস-এ ডিএনএ ফলাফল জানতে পারেন, পুত্রশোকে তখন ভারাক্রান্ত ইউসুফ। কান্নাধরা গলাতে ছিল একরাশ ক্ষোভ। প্রশ্ন করলেন, “আমরা কী অপরাধ করেছি যে তাঁরা আমাদের নিরীহ সন্তানদের হত্যা করল”?

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Three labourers killed by army in shopian dna confirms identity

Next Story
সন্ত্রাসবাদই গত সাত দশকে পাকিস্তানের গৌরবের অধ্যায়, রাষ্ট্রসংঘে কটাক্ষ ভারতের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com