scorecardresearch

বড় খবর

দেশের পরবর্তী মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কে? তিনজনের নাম নিয়ে জোর চর্চা

আগামী ১৭ ডিসেম্বর মুখ্য অর্থনেতিক উপদেষ্টা হিসাবে কাজের মেয়াদ শেষ করবেন কেভি সুব্রহ্মণিয়ান।

Three names in the fray for next Chief Economic Adviser og India
চর্চায় উঠে আসা তিন নামের মধ্যে একজন বাঙালি।

আগামী ১৭ ডিসেম্বর মুখ্য অর্থনেতিক উপদেষ্টা হিসাবে কাজের মেয়াদ শেষ করবেন কেভি সুব্রহ্মণিয়ান। তাঁর জায়গায় কে আসতে চলেছে? আপাতত এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে নানা মহলে। পঞ্চদশ অর্থ কমিশনের প্রধান এন কে সিংয়ের নেতৃত্বে নির্বাচন কমিটি দশটি নামের তালিকা প্রস্তুত করেছে।

তালিকায় থাকা তিনজনের নাম ঘিরে সরকারি তরফে আগ্রহ প্রকাশ করা হয়েছে বলে সূত্রের খবর।। এঁরা হলেন দিল্লি স্কুল অফ ইকোনমিকসের অধ্যাপিকা পুনম দুয়া, ন্যাশনাল কাউন্সিল অফ অ্যাপলায়েড ইকোনমিকস অ্যান্ড রিসার্চের ডিরেক্টার জেনারেল পুনম গুপ্তা এবং প্রন্সিপাল ইকোনমিক অ্যাডভাইজার সঞ্জীব সান্যাল।

২০১৮ সালের ডিসেম্বরে হায়দ্রাবাদের ইন্ডিয়ান স্কুল অফ বিজনেসের অধ্যাপনার দায়িত্ব ছেড়ে কেভি সুব্রহ্মণিয়ান দেশের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার পদে বসেন। তাঁর তিনবারের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৭ তারিখ। আগেই জানিয়েছিলেন, এরপর ফের শিক্ষাক্ষেত্রেই কাজ করতে আগ্রহী তিনি। ফলে মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা পদে আর দেখা যাবে না বিশিষ্ট এই অধ্যাপককে।

ন্যাশনাল কাউন্সিল অফ অ্যাপলায়েড ইকোনমিকস অ্যান্ড রিসার্চের ডিরেক্টার জেনারেল পদে যোগ দেওয়ার আগে গ্লোবাল ম্যাক্রো অ্যান্ড মার্কেট রিসার্চ, ফিন্যান্স কর্পোরেশন, ভারতের শীর্ষ অর্থনীতিবিদ হিসাবে বিশ্ব ব্যাঙ্কে কাজ করেছেন পুনম গুপ্তা। এছাড়াও যুক্ত ছিলেন আইএমএফের সঙ্গেও। গত মাসেই তাঁকে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের স্বল্পকালীন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

মূলত অর্থনীতির অধ্যাপনার কাজেই যুক্ত থেকেছেন পুনম দুয়া। অধ্যাপনা করেছেন কানেক্টিকট ও ইয়েল বিশ্ববিদ্যালয়ে। এছাড়া আরবিআই-এর অর্থনৈতিক নীতি নির্ধারক কমিটির সদস্য হিসাবে কাজ করেছেন। এছাড়াও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ও কেন্দ্রের নানা বিশেষজ্ঞ কমিটির সদস্য হিসাবেও দায়িত্ব সামলেচ্ছন।

সঞ্জীব সান্যাল ডয়েচে ব্যাঙ্কের ম্যানিজিং ডিরেক্টার ও নীতি-নির্ধারক হিসাবে কাজ করেছেন। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে তাঁকে প্রিন্সিপাল ইকোনমিক অ্যাডভাইজার হিসাবে নিযুক্ত করা হয়। এক সরকারি আমলার কথায়, প্রাক-বাজেট আলোচনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নিয়োগ না হওয়া পর্যন্ত সঞ্জীব সান্যালকেই অর্থনৈতিক সমীক্ষার কাজের তত্ত্বাবধানের দায়িত্বে দেওয়া হতে পারে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Three names in the fray for next chief economic adviser og india