বড় খবর

সীমান্তে দিকভ্রষ্ট চিনের নাগরিকদের খাবার-ওষুধ দিয়ে সাহায্য ভারতীয় সেনার

বেনজির দৃশ্যের সাক্ষী হল সিকিম সীমান্ত। যেখানে আটকে পড়া তিন চিনা নাগরিকদের খাবার, গরম কাপড় এবং ওষুধ দিয়ে সাহায্য করল ভারতীয় জওয়ানরা।

আটকে পড়া নাগরিকদের খাবার দিচ্ছেন ভারতীয় সেনা। ছবিসূত্র- টুইটার

সীমান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে মস্কোয় ভারত-চিন প্রতিরক্ষাদের বৈঠক শেষ হয়েছে। কিন্তু কোন পথে সমাধান মিলবে সেই উত্তর এখনও অধরা। এরই মাঝে বেনজির দৃশ্যের সাক্ষী হল সিকিম সীমান্ত। যেখানে আটকে পড়া তিন চিনা নাগরিকদের খাবার, গরম কাপড় এবং ওষুধ দিয়ে সাহায্য করল ভারতীয় জওয়ানরা।

সেনা আধিকারিকরা জানিয়েছেন এই তিন চিনা উত্তর সিকিমের চরম ঠান্ডা তাপমাত্রায় দিকভ্রষ্ট হয়ে সীমান্ত এলাকায় চলে আসে। এদের মধ্যে একজন মহিলাও ছিলেন। সিকিম সীমানতে মোতায়েন ভারতীয় সেনারা এদের সঠিক রাস্তার দিক নির্দেশনা করার পাশাপাশি চিন সীমান্তে পৌঁছতেও সাহায্য করে।

আরও পড়ুন, সেনা সরানোয় জোর ভারতের, জমি ছাড়তে রাজি নয় চিন

সেনাদের তরফে জানান হয়, “শূন্য তাপমাত্রায় চিন নাগরিকদের জীবন যে বিপন্ন তা বুঝতে পেরে ভারতীয় সেনারা তাঁদের গন্তব্য পৌঁছে দিতে এবং চরম উচ্চতা, কঠোর জলবায়ু পরিস্থিতি থেকে রক্ষা করতে অক্সিজেন, খাবার এবং উষ্ণ পোশাক-সহ ওষুধও সরবরাহ করে।” সেনার তরফে এও জানান হয়, “চিনা নাগরিকরা এই সহায়তার জন্য ভারত এবং ভারতীয় সেনাবাহিনীর প্রতি তাঁদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।”

এই মুহুর্তে সীমান্ত নিয়ে বিরোধের চরম পর্যায়ে রয়েছে দুই দেশ। এরই মাঝে মানবতার এমন দৃশ্য মনে করায় ‘মানুষ মানুষেরই জন্য।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Three stranded chinese citizens at lac sikkim army provides food medical help

Next Story
সেনা সরানোয় জোর ভারতের, জমি ছাড়তে রাজি নয় চিনindia china meeting
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com