বড় খবর

বিশ্বের সেরা একশ প্রভাবশালীদের তালিকায় মোদী-শাহিনবাগের বিলকিস

ভারতের রাজনৈতিক আঙিনা থেকে একমাত্র প্রধানমন্ত্রী মোদীই এই তালিকায় স্থান করে নিয়েছেন।

নরেন্দ্র মোদী, বিলকিস

বিশ্বের সেরা প্রভাবশালী ব্যক্তিদের অন্যতম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বের সব থেকে জনপ্রিয় ম্যাগাজিনের অন্যতম হল ‘টাইম’। সেই টাইম ম্যাগাজিন প্রতিবছরই বিশ্বের একশ প্রভাবশালী ব্যক্তির একটি তালিকা প্রকাশ করে। তাতেই স্থান পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

টাইম ম্যাগাজিনে সেরা রাজনৈতিক ব্যক্তিত্বদের তালিকায় এবছর প্রধানমন্ত্রী মোদীর নাম রয়েছে। এছাড়াও ওই তালিকায় স্থান পেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, আসন্ন মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেনশিয়াল পদপ্রার্থী জো বিডেন, কমলা হ্যারিস, জার্মানির চান্সেলর আঞ্জেলা মের্কেল, শি জিনপিং। উল্লেখ্য, ভারতের রাজনৈতিক আঙিনা থেকে একমাত্র প্রধানমন্ত্রী মোদীই এই তালিকায় স্থান করে নিয়েছেন।

তবে, নরেন্দ্র মোদীর নাম ‘টাইম’-এর ১০০ জন সেরা প্রভাবশালী ব্যক্তির তালিকায় বিবেচিত হওয়া এই নতুন নয়। ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে এই নিয়ে মোট চারবার তাঁর নাম সেরার তালিকায় উঠেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়া ভারত থেকে টাইম ম্যাগাজিনের সেরা একশতো স্থান পেয়েছেন বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা, শাহিনবাগে সিএএ বিরোধী আন্দোলনের চেনা মুখ ৮২ বছরের ‘দাদি’ বিলকিস। এছাড়া রয়েছেন অ্যালফাবেট ও গুগলের সিইও সুন্দর পিচাই এবং লন্ডনে এক রোগীকে এইচআইভি থেকে সুস্থ করায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অধ্যাপক রবীন্দ্র গুপ্তা।

এদিকে প্রধানমন্ত্রী মোদীর বিষয়ে টাইম ম্যাগাজিন লেখে, অনেকেই প্রধানমন্ত্রী হয়েছেন ভারতে, তাঁদের বেশিরভাগই হিন্দু সম্প্রদায় থেকে এসেছেন। কিন্তু মোদী আমলে মনে হয়েছে আর কেউ যেন তাঁর ধারে কাছে নেই।

বিশ্বের সেরা একশ-তে স্থান পেলেও টাইম ম্যাগাজি প্রধানমন্ত্রী মোদীকে যে খুব উদার সংশাপত্র দিয়েছে তা নয়। ম্যাগাজিনে মোদী সম্পর্কে লেখা হয়েছে, ‘যে অনেকেই প্রধানমন্ত্রী হয়েছেন ভারতে কিন্তু মোদী আমলে মনে হয়েছে আর কেউ যেন তাঁর ধারে কাছে নেই।’

দিল্লর শাহিনবাগ আন্দোলনের অন্যতম মুখ ৮২ বছরের প্রবীণা বিসকিস। তাঁকে গোটা ভারত শাহিনবাগের ‘দাদি’ নামেই চেনে। মোদীর পাশাপাশি বিশ্বের সেরা প্রভাবশালীদের তালিকায় ঠাঁই হয়েছে তাঁরও।

এড্‌সকে জয় করা যায়। লন্ডনের এক রোগীর নাম-ধাম, বয়স, পরিচয়, হাসপাতাল গোপন রাখতে যাঁর নাম দেওয়া হয়, ‘দ্য লন্ডন পেশেন্ট’। বিশ্বে তিনিই দ্বিতীয়ব্যক্তি যাঁর শরীরে এইডস নির্মূল হল। ‘দ্য লন্ডন পেশেন্টের’ শরীর থেকে ধুয়েমুছে দেওয়া হয় এড্‌সের যাবতীয় ভাইরাস। উধাও হয়ে গিয়েছে এড্‌স। এড্‌স ভাইরাসকে পুরোপুরি নির্মূল করতে অন্যের অস্থিমজ্জা প্রবেশ করানো হয়েছিল রোগীর শরীরে। টানা ৪ বছর ধরে চিকিৎসার পর তাঁকে ‘এড্‌স ফ্রি’বলে ঘোষণা করা হয়। এই চিকিৎসকদলের নেতৃত্ব দিয়েছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অনাবাসী ভারতীয় এইচআইভি বিশেষজ্ঞ রবীন্দ্র গুপ্তা। ম্যাগাজিনের পাতায় তাঁকে ‘চিন্তক ও করণাময়’ বলে অভিহিত করা হয়েছে।

অধ্যাপক রবীন্দ্র গুপ্তা

গুগল সিইও সুন্দর পিচাইও টাইম ম্যাগাজিনের সেরা একশর তালিকায় জায়গা করে নিয়েছেন। সমাজের আকাঙ্খিত বিষয়বস্তুকে তিনি সঠিকভাবে অনুধাবন করতে পেরেছেন বলে মনে করেছে টাইমস।

অ্যালফাবেট ও গুগলের সিইও সুন্দর পিচাই

বলিউড অভিনেতাদের মধ্যে এবার একমাত্র আয়ুষ্মান খুরানাই টাইস-এর সেরা একশর আঙিনায় জায়গা করে নিয়েছে। অসামান্য অভিনয় দক্ষতার কারণেই তাঁর এই সম্মান প্রাপ্তি বলে জানানো হয়েছে।

বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Time magazine 100 most influential people modi bilkis ravindra gupta sundar pichai ayushmann khurrana

Next Story
অনুরাগ কাশ্য়পের বিরুদ্ধে এফআইআর, ধর্ষণের অভিযোগ অভিনেত্রীরAnurag Kashyap
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com