বড় খবর

১০১ বছর বয়সে করোনা জয়, তিরুপতিতে উচ্ছ্বাস

নজির গড়ে করোনাজয়ী তিরুপতির ১০১ বছরের বৃদ্ধা।

পি মঙ্গম্মা

নজির গড়ে করোনাজয়ী তিরুপতির ১০১ বছরের বৃদ্ধা। তিরুপতির শ্রী ভেঙ্কটেশ্বর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স-এর অধীনস্থ শ্রী পদ্মাবতী মহিলা কোভিড হাসপাতাল থেকে ছাড়া পেলেন পি মঙ্গম্মা। মনে জোরেই বৃদ্ধা করোনা জয় করেছে বলে মত হাসপাতালের চিকিৎসক ও নার্সদের।

হাসপাতালের সুপার ডাঃ আর রাম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন যে, ১৪ জুলাই পি মঙ্গম্মার কোভিড রিপোর্ট পজিটিভ আসে। এর পরে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। প্রথম থেকেই তাঁকে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছিল। ১২ দিন হাসপাতালে ছিলেন তিনি। শেষে করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে শনিবার বাড়ি ফিরেছেন মঙ্গম্মা। খুবই সতর্কতার সঙ্গে তাঁকে চিকিৎসক থেকে নার্স, প্যারা মেডিক্যাল ও স্যানিটেশন কর্মীরা দেখাশোনা করে বলে দাবি সুপারের। বয়সের কথা ভেবে স্বাস্থ্যকর্মীরা বৃদ্ধার প্রতি বাড়তি নজর দিয়েছিলেন ।

১২ দিন করোনা চিকিৎসার পর বাড়ি ফিরেছেন শতায়ু মঙ্গম্মা। কিন্তু তাঁকে দেখে বোঝা মুশকিল। বদ্ধার বয়সের কথা বিবেচনা করে তাঁকে দেখাশোনার জন্য হাসপাতালের তরফে আলাদাএকজন স্বাস্থ্যকর্মীকে নিয়োগ করা হয়। মঙ্গম্মার উদার ব্যবহারেও খুশি স্বাস্থ্যকর্মীরা।

শ্রী ভেঙ্কটেশ্বর ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স থেকে এর আগে ৮৯ বছরের এক বৃদ্ধ করোনাকে জয় করে বাড়ি ফিরেছিলেন। বর্তমানে ৯৩ বছরের একজনের চিকিৎসা চলছে। তবে করোনাজয়ীদের মধ্যে পি মঙ্গম্মাই সব চেয়ে প্রবীণা।

শুধু করোনা জয়ই নয়, মানসিকভাবেও সবল বৃদ্ধা হুইল চেয়ারে বসে অ্যাম্বিলান্সকে তাঁর ইয়ারামিট্টার বাড়িতে পথ দেখিয়ে নিয়ে যান। হাসপাতালের চিকিৎসকের কথায়, ‘যাঁরা করোনাকে মৃত্যুভয় পাচ্ছেন, তাঁদের কাছে পি মঙ্গম্মা একটা উদাহরণ। তিনি দেখিয়ে দিলেন মনের জোর থাকলে ১০১ বছরেও লড়াই করা যায়।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tirupati 101 year old mangamma recovers from covid

Next Story
‘বন্ধুত্বের জবাবে বিশ্বাসঘাতকতা করেছিল পাকিস্তান’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com