scorecardresearch

বড় খবর

ডিজেল অগ্নিমূল্য, ডোঙা নিয়েই জমিতে নেমে পড়লেন বিধায়ক

Fuel Price Hike: চাষের জমির জলের অন্যতম উৎস স্যালো পাম্প। এই পাম্পগুলিতে অনেক ক্ষেত্রেই ডিজেল ব্যবহার করা হয়।

ডিজেল অগ্নিমূল্য, ডোঙা নিয়েই জমিতে নেমে পড়লেন বিধায়ক
অগ্নিমূল্য ডিজেল, অভিনব প্রতিবাদ বিধায়কের, নিজস্ব চিত্র

Fuel Price Hike: পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির গতি কিছুতেই থামছে না। প্রায় প্রতিদিন বাড়ছে পেট্রোপণ্যের দাম। নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষ থেকে কৃষিজীবীদের। পেট্রোলের দাম ইতিমধ্যে লিটার প্রতি ১০০ টাকা পেরিয়ে গিয়েছে। ডিজেল ১০০ ছুঁইছুঁই। রাজ্যজুড়ে এই মূল্যবৃ্দ্ধির প্রতিবাদে পথে নেমেছে তৃণমূল কংগ্রেস। এবার পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব পন্থা নিলেন পূর্ব বর্ধমানের তৃণমূল কংগ্রেসের বিধায়ক। সোমবার কৃষিজীবী নিশীথ মালিক ডোঙা নিয়ে নিজের চাষের জমিতে নেমে পড়লেন।

চাষের জমির জলের অন্যতম উৎস স্যালো পাম্প। এই পাম্পগুলিতে অনেক ক্ষেত্রেই ডিজেল ব্যবহার করা হয়। ডিজেলের মাত্রাতিরিক্ত দাম বেড়ে যাওয়ায় তৃণমূল বিধায়ক বাড়িতে রাখা ঠাকুর্দার আমলের ডোঙা কাঁধে নিয়েই ছুটলেন আউশ ধান চাষের জমি তৈরি করতে। তাঁকে ডোঙা নিয়ে জমিতে যেতে দেখে অবাক হয়েছিলেন গ্রামবাসীরা। হঠাৎ কি হল বিধায়কের! দিনভর ডোঙা দিয়েই সারলেন জমিতে জলসেচের কাজ। তৈরি করলেন আউশ চাষের জমি।

পূর্ব বর্ধমানের ২ নম্বর ব্লকের গোবিন্দপুর পঞ্চায়েতের হাটকান্ডায় বাড়ি বর্ধমান উত্তরের তৃণমূল বিধায়ক নিশীথ মালিকের। কৃষিজীবী এই পরিবারের চাষাবাদ তদারকি করেন স্বয়ং বিধায়ক। নিশীথ মালিক বলেন, “কেন্দ্রীয় সরকার লাগাতার পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম বাড়িয়ে চলেছে। এই মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলন করতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আমরা গ্রামবাংলার চাষি-ঘরের মানুষ। তাই আমরা পুরানো প্রথায় ফিরে যেতে চাইছি। আমাদের ঘরের ঢোঙা দিয়ে আউশ জমিতে জল সেচ করে জমি আবাদ করেছি।”  
 
রাজ্যের শষ্যভান্ডার বলে খ্যাতি রয়েছে বর্ধমানের। রথযাত্রার দিন চাষজমি কর্ষণের কাজ তৃণমূল বিধায়ক শুরু করলেন চাষাবাদের আদি প্রথা মেনে। ডোঙা নিয়ে চাষের কাজ করে পুরানো দিনের স্মৃতি ফিরেই দেওয়ার বার্তা দিলেন তৃণমূল বিধায়ক। যদিও বর্ধমান জেলা বিজেপি এমন অভিনব প্রতিবাদকে নাটক বলে মনে করছে। তাঁদের দাবি, কৃষকদের জন্য প্রকৃতই ভাবছেন নরেন্দ্র মোদী।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Tmc mla shows protest over diesel price hike in unique way state