scorecardresearch

বড় খবর

রাজ্যসভা থেকে এবার সাসপেন্ড TMC সাংসদ ডেরেক ও ব্রায়েন, অভব্য আচরণের অভিযোগ

‘সংসদকে প্রহসনে পরিণত করেছে বিজেপি। এদিন তাঁর বিরুদ্ধেই সোচ্চার হয়েছিলাম। এর আগে কৃষি বিলের বিরোধিতা করে সাসপেন্ড হয়েছিলাম।’

রাজ্যসভা থেকে এবার সাসপেন্ড TMC সাংসদ ডেরেক ও ব্রায়েন, অভব্য আচরণের অভিযোগ
তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন

Parliament Winter Session: বাদল অধিবশনে অভব্যতার জেরে চলতি অধিবেশনে সাসপেন্ড হয়েছেন ১২ সাংসদ। এবার সেই তালিকায় নাম জুড়ল তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েনের। শীতকালীন অধিবেশনে অভব্যতার জেরে এবার তাঁকে অধিবেশনের বাকি দিনগুলো সাসপেন্ড করা হয়েছে। একদম প্রথম দিন থেকে সাসপেনশনে থাকা ১২ সাংসদের হয়েই এদিন উচ্চকক্ষে গলা চড়িয়েছিলেন এই তৃণমূল সাংসদ। প্রতিবাদস্বরূপ রাজ্যসভার চেয়ারপার্সনের দিকে রুলবুক ছুঁড়ে মারেন ডেরেক। আর তাতেই তাঁর বিরুদ্ধে ‘অভব্যতা’র অভিযোগ ওঠে। 

রাজ্যসভা থেকে সাসপেন্ড হয়ে তৃণমূল সাংসদ লেখেন, ‘সংসদকে প্রহসনে পরিণত করেছে বিজেপি। এদিন তাঁর বিরুদ্ধেই সোচ্চার হয়েছিলাম। এর আগে কৃষি বিলের বিরোধিতা করে সাসপেন্ড হয়েছিলাম। সেই বিলে ঘিরে কী হয়েছে, সবাই দেখেছে। এবার নির্বাচনী আইন সংশোধনী বিল নিয়ে প্রতিবাদ করি। সেই বিলও বাতিল হবে।‘

এদিকে, মঙ্গলবার রাজ্যসভাতেও পাশ হয়ে গেল নির্বাচনী সংস্কার (সংশোধনী) বিল ২০২১। সোমবার বিরোধী আপত্তি উপেক্ষা করে লোকসভায় ধ্বনিভোটে এই বিলা পাশ হয়েছিল। এদিন একইভাবে বিরোধী হল্লার মধ্যেই সংসদের উচ্চকক্ষে পাশ হয়ে গেল নির্বাচনী সংস্কার (সংশোধনী) বিল ২০২১। এই বিল আইন পরিণত হলে ভোটার কার্ডের সঙ্গে জুড়তে হবে আধারকে। এতে ভুয়ো ভোটার ধরা সহজ হবে। এমনটাই দাবি মোদি সরকারের। পাশাপাশি দেশের নির্বাচনী প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আসবে। কেন্দ্রীয় আইন মন্ত্রকের একটি সুত্র এই দাবি করেছে।

পাশাপাশি এই বিল আইনে পরিণত হলে, বছরে ৪ বার ভোটার তালিকায় নাম তুলতে পারবেন যোগ্য নাগরিকরা। এযাবৎকাল শুধুমাত্র পয়লা জানুয়ারি থেকে ভোটার তালিকায় নাম তোলার কাজ হয়। এবার থেকে পয়লা জানুয়ারি, পয়লা এপ্রিল, পয়লা জুলাই এবং পয়লা অক্টোবর থেকে এই কাজ হবে। এমনই ভোটারদের মধ্যে লিঙ্গভেদ দূর করতে এই বিলে পরিসর দেওয়া আছে।

ভোটার তালিকা থেকে পত্নী শব্দ তুলে দিয়ে সঙ্গী শব্দ যুক্ত হবে। এই সংশোধনে স্বামীরাও, স্ত্রীয়ের কর্মস্থল থেকে ভোট দিতে পারবেন। এতদিন ভোটিং আইনে স্ত্রীরা, স্বামীদের কর্মস্থল থেকে ভোট দিতে পারতেন।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Tmc mp derek o brien got suspension for unaccepted behaviour during parliament session national