scorecardresearch

বড় খবর

জয়ললিতার মৃত্যুর জন্য দায়ী শশীকলা, বিধানসভায় রিপোর্টে জানাল তদন্ত কমিশন

তদন্ত কমিশনের রিপোর্ট ১৩ জনকে হত্যার ঘটনায় ট্রিগার হ্যাপি পুলিশকে দোষী সাব্যস্ত করেছে।

জয়ললিতার মৃত্যুর জন্য দায়ী শশীকলা, বিধানসভায় রিপোর্টে জানাল তদন্ত কমিশন
জয়ললিতা

তামিলনাড়ু সরকার মঙ্গলবার তামিলনাড়ু বিধানসভায় দুটি বিশেষ তদন্ত কমিশনের রিপোর্ট পেশ করল। তার মধ্যে একটি তদন্ত কমিশন তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ারাম জয়ললিতার মৃত্যু নিয়ে তদন্ত করেছে। আর, অপর তদন্ত কমিশন তামিলনাড়ুর থুথুকুড়িতে ২০১৮ সালে পুলিশের গুলিচালনার ঘটনা নিয়ে তদন্ত চালিয়েছে।

এর মধ্যে জয়ললিতার মৃত্যু নিয়ে তদন্ত চালিয়েছে বিচারক এ অরুমুঘস্বামীর তদন্ত কমিশন। ছয় বছর আগে ২০১৬ সালে অসুস্থ অবস্থায় মৃত্যু হয়েছিল তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ারাম জয়ললিতার। তাঁর মৃত্যুর আগে বেশ কিছুদিন ধরে নানারকম টানাপোড়েন তৈরি হয়েছিল। যার সঙ্গে জড়িত ছিল জয়ললিতার বান্ধবী শশীকলাও। তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুকালীন পরিস্থিতি সংক্রান্ত সেই সব ঘটনা নিয়ে তদন্ত চালিয়েছে কমিশন।

তার রিপোর্টের উপসংহারে কমিশন জানিয়েছে যে, প্রয়াত মুখ্যমন্ত্রীর আস্থাভাজন ভিকে শশীকলার বড় ভূমিকা ছিল জয়ললিতার মৃত্যুর পিছনে। তাই অবিলম্বে জয়ললিতার মৃত্যুর পিছনে জড়িতে থাকার অভিযোগে শশীকলার বিরুদ্ধে তদন্ত চালাতে হবে। তবে, শুধু শশীকলাই নন। গোটা ঘটনায় শশীকলার ঘনিষ্ঠ আরও কয়েকজনের নামও অভিযুক্ত হিসেবে কমিশন উল্লেখ করেছে।

আরও পড়ুন- জামিন পেলেন না উমর খালিদ, উত্তর-পূর্ব দিল্লি দাঙ্গা মামলায় নির্দেশ হাইকোর্টের

এই রিপোর্ট পেশের পাশাপাশি, বিচারপতি অরুণা জগদীশন কমিশন অফ ইনকোয়ারির রিপোর্টও মঙ্গলবার পেশ করা হয়েছে তামিলনাড়ু বিধানসভায়। এই কমিশন, ২০১৮ সালে স্টারলাইট-বিরোধী বিক্ষোভকারীদের ওপর থুথুকুড়িতে পুলিশের গুলি চালানোর ঘটনার তদন্ত করেছে। ওই গুলিচালনার ঘটনায় মোট ১৩ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছিল। কমিশনের রিপোর্টে ধরা পড়েছে, গোটা ঘটনার জন্য পুলিশই দায়ী ছিল। ট্রিগার হ্যাপি পুলিশের গুলিতেই প্রাণ গিয়েছে ১৩ জন নিরীহ বিক্ষোভকারীর।

এআইএডিএমকের একাংশ দীর্ঘদিন ধরেই অভিযোগ করে চলেছিল যে জয়ললিতার মৃত্যু কোনও স্বাভাবিক ঘটনা ছিল না। তাঁকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হয়েছিল। সেই ঘটনার পিছনে শশীকলার হাত ছিল বলেও অভিযোগ উঠেছিল। এবার তদন্ত কমিশনের রিপোর্টও শশীকলার বিরুদ্ধে যাওয়ায় নতুন করে বিতর্কের জন্ম দিল তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুরহস্য।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Tn government panel blames sasikala for circumstances leading to death of jaya