‘অর্থপ্রাপ্তিতে’ নয়া নিয়ম আনল কেন্দ্র, সমস্যায় একাধিক অসরকারি সংস্থা

কমপক্ষে তিন বছরের জন্য পরিচালিত হতে হবে এবং "এই তিন আর্থিক বছরে সমাজের জন্য সর্বনিম্ম ১৫ লক্ষ টাকা খরচ করতে হবে মূল তহবিল থেকে।"

By: Deeptiman Tiwary
Edited By: Pallabi Dey New Delhi  Updated: November 13, 2020, 08:29:32 AM

দেশীয় যে সংস্থারা বিদেশি অর্থায়নের উপর নির্ভরশীল, তাঁদের জন্য নিয়ম আরও কঠোর করল মোদী সরকার। বুধবারই নতুন বিধি একটি বিবৃতি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। সেখানে বলা হয়েছে, ফরেন কন্ট্রোবিউশন (রেগুলেশন) অ্যাক্ট-এ রেজিস্ট্রেশন করতে যারা ইচ্ছুক তাঁদের কমপক্ষে তিন বছরের জন্য কাজ করতে হবে এবং “এই তিন আর্থিক বছরে সমাজের জন্য সর্বনিম্ম ১৫ লক্ষ টাকা খরচ করতে হবে মূল তহবিল থেকে।”

কেন্দ্রীয় বিবৃতিতে আরও বলা হয়, “সুনির্দিষ্ট কার্যক্রম বা প্রকল্প পরিচালনার জন্য নির্দিষ্ট দাতার কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ প্রাপ্তির জন্য আগের অনুমতি দেওয়া যে কোনও সংস্থাকে দাতাদের কাছ থেকে একটি নির্দিষ্ট প্রতিশ্রুতি পত্র জমা দিতে হবে যেখানে বিদেশী অবদানের পরিমাণ এবং এটির উদ্দেশ্যে কী সেই প্রস্তাব নির্দেশ করা রয়েছে ”।

আরও পড়ুন, শয্যাশায়ী ভারাভারা রাও, পরিবারের কাতর আবেদনেও জামিনে ‘না’ হাইকোর্টের

এও জানান হয় যে, বিদেশী অবদানের মূল্য যদি এক কোটি টাকারও বেশি হয় তবে তা কিস্তিতে দেওয়া যেতে পারে। তবে “প্রদত্ত বিদেশি অনুদানের ৭৫ শতাংশ ব্যবহার করার হয়েছে সেই প্রমাণ জমা দেওয়ার পরে তবে দ্বিতীয় এবং পরবর্তী কিস্তিতে ছাড় দেওয়া হবে। পূর্ববর্তী কিস্তি এবং বিদেশী অনুদান ব্যবহারের ক্ষেত্রটি অনুসন্ধানের পর তবে ছাড় দেওয়া হবে। যদিও ‘রাজনৈতিক সংগঠন’ তৈরির ক্ষেত্রে এই নিয়মে শিথিলতা রয়েছে। “সক্রিয় রাজনীতি বা দলীয় রাজনীতি” করে না এমন ব্যক্তিরাই ছাড় পাবেন। তবে রাজনৈতিক সংগঠনগুলি বিদেশি তহবিল গ্রহণ করতে পারবে না।

মনে করা হচ্ছে এই নিয়ম অনুযায়ী সমস্যায় পড়তে পারে দেশের অসরকারি সংস্থা (এনজিও)-গুলি। বেশিরভাগ এনজিও বিদেশি অনুদানেই চলে। সেখানে কেন্দ্রের কড়া রাশে প্রক্রিয়ার জটিলতা আরও বাড়তে পারে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

To get foreign funds govt notifies new rulesmakes it tougher for ngos

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X