বড় খবর

প্রবাসী ভারতীয়রাই প্রথমবারের জন্য পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ক্ষমতা পাবেন

মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়া, জার্মানি, ফ্রান্স এবং দক্ষিণ আফ্রিকাতে বসবাসকারী প্রবাসী ভারতীয়দের (NRI) ভোট গ্রহণের প্রস্তাবটি কার্যকর করা হতে পারে

ভারতের নির্বাচন কমিশন আইন ও বিচার মন্ত্রকের কাছে জানিয়েছে, আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য এনআরআই ভোটারদের কাছে ব্যালট সিস্টেম (ইটিপিবিএস) বাড়ানোর জন্য প্রযুক্তিগত ও প্রশাসনিকভাবে প্রস্তুতি নেওয়া হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়া, জার্মানি, ফ্রান্স এবং দক্ষিণ আফ্রিকাতে বসবাসকারী প্রবাসী ভারতীয়দের (NRI) ভোট গ্রহণের প্রস্তাবটি কার্যকর করা হতে পারে, এমনটাই জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

নির্বাচন কমিশন এবং বিদেশমন্ত্রক গত সপ্তাহে একটি বৈঠক করে। এই প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করে তারা। র্তমানে প্রবাসী ভারতবাসীরা কেবল ভোটার হিসাবে নিবন্ধিত যেসব নির্বাচনী এলাকায় তারা ভোট দিতে পারেন। তবে ইটিপিবিএসের অধীনে ব্যালট প্রেরণ করা হয় এবং মেলের মাধ্যমে ভোট ফেরত আনা হয়। এই সুবিধাগুলি বর্তমানে শুধুমাত্র ভোটারদের জন্য উপলব্ধ।

নির্বাচন কমিশনের প্রস্তাব যদি সরকার গ্রহণ করে তবে বিদেশে অবস্থিত ভারতীয়রা, যারা ভোট দেওয়ার যোগ্য, তাদের নির্বাচনের প্রজ্ঞাপনের কমপক্ষে পাঁচ দিন পর রিটার্নিং অফিসারকে (আরও) অবহিত করতে হবে। সূত্রমতে, গত সপ্তাহে এমইএর সাথে অনুষ্ঠিত বৈঠকে ইসি প্রস্তাব পেয়েছিলেন যে ভারতীয় মিশনের একজন মনোনীত কর্মকর্তা ভোটারের পক্ষে ব্যালট পেপার ডাউনলোড করে তা হস্তান্তর করবেন।

ইলেকট্রনিকভাবে ব্যালট পেপার প্রেরণ করবে। এনআরআই ভোটাররা ব্যালট প্রিন্ট আউটগুলিতে তাদের পছন্দকে চিহ্নিত করবে এবং যে দেশে এনআরআই বসবাস করছে সেখানে ভারতের কূটনীতিক বা কনস্যুলার প্রতিনিধি দ্বারা নিযুক্ত একজন অফিসার কর্তৃক স্বঘোষণা পত্র প্রেরণ করতে হবে।

তবে এটি এখনও স্পষ্ট নয় যে ভোটার নিজে ব্যালট পেপারটি সাধারণ পোস্টের মাধ্যমে ফেরত দেবেন বা ভারতীয় দূতাবাস সেগুলি সংগ্রহ করে সংশ্লিষ্ট রাজ্যে প্রেরণ করবে। ডাক ব্যালটের মাধ্যমে এনআরআইদের ভোট দেওয়ার অনুমতি নিয়ে রাজনৈতিক দলগুলির মধ্যে মতবিরোধ রয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: To get postal voting non gulf nri likely to be first

Next Story
‘ভুল বোঝাচ্ছে বিরোধীরা’, কৃষকদের সতর্ক করলেন মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com