বড় খবর

নাসার জন্য ভেন্টিলেটর তৈরির লাইসেন্স পেল তিন ভারতীয় সংস্থা

ভারতীয় সংস্থা ছাড়াও ১৮টি আরও সংস্থাকেও তাদের জন্য ভেন্টিলেটর প্রস্তুতের অনুমতিপত্র দিয়েছে নাসা। এর মধ্যে আটটি মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা।

প্রতীকী ছবি।

সঙ্কটজনক কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত রোগীদের জন্য নাসার তরফে ভেন্টিলেটর তৈরির বরাত পেল তিন ভারতীয় সংস্থা। শুক্রবার নাসার পক্ষ থেকে একটি বিবৃতিতে জানান হয়েছে যে ওই তিনটি সংস্থা হল যথাক্রমে, আলফা ডিজাইন টেকনোলজিস প্রাইভেট লিমিটেড, ভারত ফোর্জ লিমিটেড, মেধা সার্ভো ড্রাইভস প্রাইভেট লিমিটেড।

ভারতীয় সংস্থা ছাড়াও ১৮টি আরও সংস্থাকেও তাদের জন্য ভেন্টিলেটর প্রস্তুতের অনুমতিপত্র দিয়েছে নাসা। এর মধ্যে আটটি মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা, তিনটি ব্রাজিলের সংস্থাও রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল এয়ারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় তার জেট প্রপালশন ল্যাবরেটরিতে (জেএলপি) করোনভাইরাস রোগীদের জন্য ভেন্টিলেটর তৈরি করেছে।

ইতিমধ্যেই জেপিএল-এর ইঞ্জিনিয়াররা একমাসের মধ্যেই ভিআইটিএল (ভাইটাল) নামে পরিচিত একটি বিশেষ ভেন্টিলেটর ডিজাইন করেন। ৩০ এপ্রিল ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছ থেকে ‘জরুরি ব্যবহারের অনুমোদন’ও পেয়েছিলেন। এই ভাইটাল ভেন্টিলেটর ইন্টারভেনশন টেকনোলজি অ্যাক্সিসেসবল লোকালি (VITAL) নামে পরিচিত।

যারা করোনাভাইরাসে আক্রান্ত সেই সব সঙ্কটময় পরিস্থিতিতে যে রোগীরা রয়েছে তাঁদের কথা ভেবেই এই হাই প্রেসার ভেন্টিলেটর তৈরি করে নাসা। এটির ডিজাইনও এতটাই সরল যা ফিল্ড হাসপাতালেও ব্যবহার করা যেতে পারে। জেপিএল স্ট্র্যাটেজিক পার্টনারশিপের ম্যানেজার লিওন আলকালাই বলেন, “ভিআইটিএল দল তাদের প্রযুক্তি যে অনুমতি পেয়েছে এটা দেখে খুব উচ্ছ্বসিত। আমরা আশা করছি এই প্রযুক্তিটি বিশ্বজুড়ে কোভিড সংকট সমাধানে সাহায্য করবে।”

নাসার তরফে এও বলা হয় যে চিকিৎসক এবং মেডিকেল ডিভাইস প্রস্তুতকারীদের সঙ্গে পরামর্শ করেই এই ভেন্টিলেটর তৈরি করা হয়েছে। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাইয় আক্রান্ত প্রায় ১৭ লক্ষেরও বেশি মানুষ, মৃত প্রায় ১ লক্ষের ও বেশি।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: To manufacture nasas coronavirus ventilators three indian companies got licence

Next Story
হৃদয়বিদারক, চার দিন ধরে শ্রমিক স্পেশালের শৌচালয়ে পড়ে রইল পরিযায়ীর দেহ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com