বড় খবর

করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও একধাপ, এবার গ্রামে-গ্রামে ঘুরে টিকাকরণ

চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের দল নিয়ে গ্রামে-গ্রামে ঘুরে শুরু টিকাকরণ অভিযান।

To ramp up vaccination drive, Tamilnadu govt deploys medical teams in all villages
এবার গ্রামে-গ্রামে ঘুরে টিকাকরণ।

করোনায় লাগাম টানতে দেশজুড়ে জারি টিকাকরণ অভিযান। নভেম্বরের শেষ নাগাদ তামিলনাড়ু সরকার রাজ্যের ১০০ শতাংশকে জনগণকে করোনা টিকার প্রথম ডোজ দিয়ে দেশের মধ্যে নজির গড়ার সংকল্প নিয়েছে। সেই সংকল্পকে বাস্তবায়ন করার লক্ষ্যে এবার তামিলনাড়ু স্বাস্থ্য দফতর রাজ্যের প্রতিটি গ্রামে গিয়ে টিকাকরণের সিদ্ধান্ত নিয়েছে।

করোনা নিয়ন্ত্রণে দেশজুড়ে জোরদার তৎপরতার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে টিকাকরণ অভিযান। অন্য রাজ্যগুলির পাশাপাশি দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতেও এই প্রয়াস জারি। দীপাবলির আগে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে নিয়ে রাজধানী চেন্নাইয়ের বাজার এলাকা পরিদর্শন করেছেন। মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলার নিয়মগুলি নিয়ে আরও বেশি সচেতন করেছেন ক্রেতা-বিক্রেতাদের। এর আগে চেন্নাইয়ের বাজারগুলিতে করোনা-বিধি ভেঙে দেদার জমায়েতের অভিযোগ সামনে এসেছিল। তারপরেই এই উদ্যোগ নেন খোদ স্বাস্থ্যমন্ত্রী।

মঙ্গলবার থেকেই চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের নিয়ে তৈরি দল তামিলনাড়ুর গ্রামে-গ্রামে ঘুরে টিকাকরণ অভিযান শুরু করেছে। টিকাকরণে যোগ্যরা যাতে প্রত্যেকে টিকা পান সেদিকটি নিশ্চিত করতে জেলা প্রশাসনের কর্তাদের ওই দলকে সাহায্য করতে নির্দেশ দেওয়া হয়েছে। তামিলনাডুর স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের ১২ হাজার ৫২৫টি পঞ্চায়েতের প্রতিটিতে ৬-৭টি গ্রাম রয়েছে। রাজ্য সরকারের এই প্রয়াসের মাধ্যমে প্রায় ৮০ হাজার গ্রামে টিকাকরণ অভিযান চালানো হবে বলে তিনি জানিয়েছেন।

এপ্রসঙ্গে তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান বলেন, “এর আগে টিকাকরণ শিবিরগুলিতে পাঁচ লক্ষ টিকা দেওয়া হয়েছিল। তবে এখন টিকাকরণ ধীর গতিতে চলছে। এই সমস্যা মেটাতে মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রতিটি গ্রামে গিয়ে টিকাদান অভিযানের পরিকল্পনা করা হচ্ছে। গ্রামের মোট জনসংখ্যার তথ্য সংগ্রহ করে যোগ্যদের চিহ্নিত করে করোনার টিকা দেওয়া হবে। যাঁরা টিকা নেননি, তাঁদেরও জানানো হবে এবার গ্রামে থেকেই টিকা নিন।” তিনি আরও জানিয়েছেন, ইতিমধ্যেই রাজ্যের ৬৩ লক্ষ মানুষকে করোনা টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। ৫০ লক্ষ মানুষ টিকার দ্বিতীয় ডোজটিও পেয়ে গিয়েছেন।

আরও পড়ুন- নিম্নমুখী সংক্রমণ, ২৫০ দিনে দেশে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস

চেন্নাইয়ের টি নগরের গুঞ্জন রঙ্গনাথন স্ট্রিটেও গিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী। জনগণকে কোভিড সুরক্ষা মেনে চলার আহ্বান জানান তিনি। দিওয়ালির আগে কেনাকাটার জন্য গত কয়েকদিন ধরেই চেন্নাইয়ের বাজারগুলিতে ভিড় বাড়ছে। স্বাস্থ্য সচিব এবং অন্যান্য স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে স্বাস্থ্যমন্ত্রী কোভিড-বিধি মেনে চলার ব্যাপারে একের পর এক বাজার ঘুরে সচতেনতার বার্তা দিয়েছেন।

রাজ্যে-রাজ্যে নানা উৎসবের পর কোভিড-গ্রাফ ঊর্ধ্বমুখী। এক্ষেত্রে কেরল ও পশ্চিমবঙ্গের উদাহরণ টেনেছেন তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, কেরলে ওনাম ও পশ্চিমবঙ্গে দুর্গাপুজোর পর সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে প্রত্যেককে আরও বেশি সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: To ramp up vaccination drive tamilnadu govt deploys medical teams in all villages

Next Story
জোড়া বিপর্যয় NCP অন্দরে! দেশমুখের গ্রেফতারি, শরদ-ভাইপোর সম্পত্তি বাজেয়াপ্তIT Raid, Ajit Pawar, Asset Attached
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com