বড় খবর

সরকারচালিত মাদ্রাসা ও টোল বন্ধের প্রস্তাব অনুমোদন আসাম ক্যাবিনেটের

আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গত মাসে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছিলেন যে আসামের প্রায় ৬০০টি মাদ্রাসা বন্ধ করার পরিকল্পনা রয়েছে সে রাজ্যের সরকারের।

বড়সড় সিদ্ধান্ত নিল আসামের ক্যাবিনেট। রবিবার একটি বিবৃতিতে বলা হয়, ক্যাবিনেটে একটি প্রস্তাব রাখা হয়েছে যেখানে বলা হয়েছে সরকারচালীত মাদ্রাসা এবং সংস্কৃত টোল বন্ধ করে দেওয়া হবে। আগামী শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম নিয়ে আসা হবে।

আসামের সংসদ বিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পটওয়ারি বলেন যে রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে এ সংক্রান্ত একটি বিল পেশ করা হবে। “মাদ্রাসা ও সংস্কৃত টোল সম্পর্কিত বিদ্যমান আইন বাতিল করা হবে। বিধানসভার পরবর্তী অধিবেশনে একটি বিল পেশ করা হবে, আসাম বিধানসভার শীতকালীন অধিবেশন ২৮ ডিসেম্বর থেকে শুরু হবে।

আরও পড়ুন, ‘সুস্থ হয়ে উঠুন’, করোনা আক্রান্ত নাড্ডার সুস্বাস্থ্য কামনা মমতার

আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গত মাসে একটি আইডিয়া এক্সচেঞ্জের অধিবেশনে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছিলেন যে আসামের প্রায় ৬০০টি মাদ্রাসা বন্ধ করার পরিকল্পনা রয়েছে সে রাজ্যের সরকারের।

তিনি এও জানিয়েছিলেন, “এই ইনস্টিটিউটগুলিকে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা ৩০০ কোটি টাকা ব্যয় করব কারণ আমরা কাউকে চাকরি থেকে সরিয়ে নেব না। কোরান সরিয়ে বাইবেল এবং ভগবত গীতাকেও স্থান দিতে হবে। সমতা প্রতিষ্ঠা করতে হবে। এখানে অনেক ছোট ধর্ম রয়েছে। সমতা প্রতিষ্ঠার সর্বোত্তম উপায় হ’ল কোরানের বিষয়টিকে সরিয়ে ফেলা।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: To shut govt run madrasas tols assam cabinet approves proposal

Next Story
করোনা আক্রান্ত জেপি নাড্ডাJP Nadda
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com