বড় খবর

আজ দেশের বড় খবর: রাজ্য়সভার লড়াইয়ে দেবেগৌড়া-‘ভারত-চিন বৈঠক ইতিবাচক’-হাতি মৃত্য়ুতে নয়া তত্ত্ব-উপত্য়কায় জঙ্গি দমনে সাফল্য়

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

india top news
একনজরে দেশের বড় খবর।

সোনিয়া গান্ধীর অনুরোধে রাজ্য়সভার নির্বাচনে লড়তে রাজি হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়া। সীমান্ত জট কাটাতে চিনের সঙ্গে আলোচনা ইতিবাচক হয়েছে বলে জানালেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কেরালায় হাতি মৃত্য়ুর ঘটনায় নয়া দাবি করল পরিবেশমন্ত্রক। লকডাউনে গার্হস্থ্য় হিংসা নিয়ে মুখ খুললেন মন্ত্রী স্মৃতি ইরানি। উপত্য়কায় জঙ্গি দমনে সাফল্য় পেল নিরাপত্তা বাহিনী। দিনের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

সোনিয়ার অনুরোধে রাজ্য়সভায় লড়ছেন দেবেগৌড়া

Deve Gowda
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

রাজ্য়সভা নির্বাচনে লড়ছেন এইচ ডি দেবেগৌড়া। আগামী ১৯ জুন কর্নাটক থেকে রাজ্য়সভার ভোটে লড়ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেবেন তিনি, সোমবার এমনটাই জানিয়েছেন তাঁর পুত্র তথা কর্নাটকের প্রাক্তন মুখ্য়মন্ত্রী এইচ ডি কুমারস্বামী। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর অনুরোধেই দেবেগৌড়া রাজ্য়সভায় লড়তে রাজি হয়েছেন বলে জানিয়েছেন কুমারস্বামী।

* রাজ্য়সভায় লড়ার ব্য়াপারে দেবেগৌড়াকে রাজি করানো সহজ কাজ ছিল না, জানিয়েছেন কুমারস্বামী।

* সোনিয়া গান্ধী ও অসংখ্য় দলীয় নেতার অনুরোধেই শেষ পর্যন্ত রাজি হয়েছেন দেবেগৌড়া।

*কংগ্রেসের সমর্থন ছাড়া একলা লড়াই করে রাজ্য়সভায় জিততে পারবে না জেডিএস। বর্তমানে বিধানসভায় ৩৪টি আসনে দখল রয়েছে জেডিএসের। রাজ্য়সভায় জিততে কমপক্ষে ৪৪টি ভোট দরকার।

* নির্বাচনে জিতলে, এবার দ্বিতীয়বারের জন্য় রাজ্য়সভায় পা রাখবেন ৮৭ বছরের দেবেগৌড়া। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

সীমান্ত জট কাটাতে চিনের সঙ্গে বৈঠক ইতিবাচক হয়েছে: রাজনাথ সিং

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

সীমান্ত জট কাটাতে চিনের সঙ্গে আলোচনা ইতিবাচক হয়েছে বলে জানালেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সোমবার এ ইস্য়ুতে রাজনাথ জানিয়েছেন, চিনের সঙ্গে ভারতের সামরিক ও কূটনৈতিক পর্যায়ের আলোচনা ইতিবাচক হয়েছে। জট কাটাতে এ ধরনের আলোচনা আরও করা হবে।

* রাজনাথ সিং বলেছেন, মোদীর নেতৃত্বাধীন সরকার ভারতের গর্ব অটুট রাখতে অঙ্গীকারবদ্ধ। কোনওভাবেই দেশের গর্ব ও আত্ম মর্যাদার বিষয়ে আপস করা হবে না।

* প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ৬ জুনের আলোচনা খুবই ইতিবাচক হয়েছে। সমস্য়া সমাধানে দু’দেশই আলোচনা চালিয়ে যেতে ইচ্ছুক।

* রাজনাথ আরও বলেছেন, ”ভারত ও চিনের মধ্য়ে সীমান্ত সমস্য়া দীর্ঘদিন ধরে চলে আসছে। যত দ্রুত সম্ভব আমরা এর সমাধান করার চেষ্টা চালাচ্ছি”। (Read the full story in English)

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কেরালায় দুর্ঘটনাবশত গর্ভবতী হাতির মৃত্যু হয়ে থাকতে পারে: পরিবেশমন্ত্রক

kerala elephant death probe
ছবি সৌজন্য: ফেসবুক/মোহন কৃষ্ণন

দুর্ঘটনাবশত বিস্ফোরক ঠাসা ফল খেয়েই কেরালায় গর্ভবতী হাতির মৃত্যু হয়ে থাকতে পারে। প্রাথমিত তদন্তের পর সোমবার এমনটাই দাবি করেছে পরিবেশমন্ত্রক। বন্য জন্তুদের চাষের জমিতে ঢুকতে বাধা দেওয়ার জন্য স্থানীয়রা একাধিক বেআইনী পদক্ষেপ করে থাকেন। যার জেরেই প্রাণ গিয়েছে হাতিটির। মন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে।

এদিন একাধিক টুইটে পরিবেশ মন্ত্রকের তারফে জানানো হয়-
* প্রাথমিক তদন্তে মনে হচ্ছে দুর্ঘটনাবশত বিস্ফোরক ঠাসা ফল খেয়েই হাতিটি মারা গিয়েছে
* এই ইস্যুতে মন্ত্রক কেরালা সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষা করছে
* দোষীদের গ্রেফতার ও সরকারি কর্মী গাফিলতি থাকলে শাস্তির নির্দেশ দেওয়া হয়েছে

এই ঘটনায় ইতিমধ্যেই এক জনকে গ্রেফতার করা হয়েছে। অমানবিক কাজের সঙ্গে জড়িত বাকিদের ধরার চেষ্টা জারি রয়েছে বলে পরিবেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে। মন্ত্রকের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় সোশাল মিডিয়ার গুজব এড়িয়ে চলার আবেদন জানিয়েছেন। কেরালায় হাতি মৃত্যু নিয়ে বনবিভাগের ডিজি ও স্পেশাল সেক্রেটারির নেতৃত্বে রবিবারই একটি বৈঠক হয়। তদন্তের গতিপ্রকৃতি নিয়ে আলোচনা হয়।

এর আগে কেরালার পালক্কড় জেলায় গর্ভবতী বুনো হাতির মর্মান্তিক মৃত্যুর প্রতিক্রিয়া দিতে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানান, মূলত তিনজন সন্দেহভাজনকে ঘিরে আবর্তিত হচ্ছে তদন্ত। তিনি আশ্বাস দিয়েছেন, “দোষীদের কাঠগড়ায়” তোলার জন্য সবরকম পদক্ষেপ নেওয়া হবে। হাতিটির মৃত্যুতে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে নানা মহলে, এবং দোষীদের কড়া শাস্তির দাবি তীব্র থেকে তীব্রতর হয়েছে।

গত ৩০ মে হাতিটির ভয়াবহ পরিণতি সম্পর্কে ফেসবুকে একটি আবেগময় পোস্ট লেখেন পালাক্কড় জেলার মান্নারকড়ের সেকশন ফরেস্ট অফিসার মোহন কৃষ্ণন, যা অচিরেই ভাইরাল হয়ে যায়।

অভিযোগ, বিস্ফোরকে ঠাসা আনারস খেয়ে মারাত্মক জখম হয় হাতিটি। ইচ্ছাকৃত ভাবে কেউ হাতিটিকে বিস্ফোরকে ঠাসা ফল খেতে দিয়েছিল কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে।

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

লকডাউনে গার্হস্থ্য হিংসা বৃদ্ধির তত্ত্ব ওড়ালেন স্মৃতি

স্মৃতি ইরানি

লকডাউনে গার্হস্থ্য হিংসার ঘটনা উত্তরোত্তর বাড়ছে। এমন অভিযোগ নস্যাৎ করেছেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। এর আগে জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা জানিয়েছিলেন, ‘নির্যাতনের অভিযোগের সংখ্যাটা বেড়েছে। বাড়িতে বসে হতাশায় ভুগছেন পুরুষরা। তাই মহিলাদের উপর যাবতীয় হতাশা উগরে দিচ্ছেন তাঁরা। পঞ্জাবে সব থেকে বেশি এই ধরনের ঘটনা ঘটছে। সেখান থেকে অনেক অভিযোগ এসেছে আমাদের কাছে।’

এই প্রসঙ্গে কেন্দ্রীয়মন্ত্রী বলেন, ‘লকডাউনের কারণে কেউ থানায় অভিযোগ জানাতে পারেনি এটা পুরোপুরি মিথ্যা। প্রত্যেক রাজ্যেই পুলিশ কাজ করছে। প্রত্যেক রাজ্যের সব জেলাতেই আমাদের দফতর খোলা রয়েছে।’

* লকডাউনে বহু অসহায় নারীকে উদ্ধার করা হয়েছে: স্মৃতি ইরানি
* ‘তাঁদের নাম-পরিচয় গোপন রাখা হয়েছে’
* রাজ্য ও জেলা ধরে ধরে তাঁদের পরিচয় দিয়ে দিতে পারি’
* ‘এনজিও-তে কাজ করা মহিলাদের নিয়ে ভীতি ছড়ানো হচ্ছে’

দেশের সব পুরুষ মহিলাদের গায়ে হাত তোলে এমনটা নয় বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর। তাঁর কথায়, ‘লকডাউনে পুলিশ সক্রিয় ছিল। মহিলাদের পাশাপাশি উদ্ধার হওয়া শিশুদেরও আশ্রয়ের বন্দোবস্ত করা হয়েছে।’ লকডাউনের সময় একটি কেন্দ্রীয় টেলিফোন ছাড়াও মোট ৩৫টি ফোন নম্বর সক্রিয় ছিল বলে জানিয়েছেন তিনি।

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

হিমাচলে চিনা সীমান্ত বরাবর সেনা পোস্টে পরিদর্শন সেনা কমান্ডারের

Western Army Commander
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারত-চিন সীমান্তে উত্তেজনার আবহে সোমবার হিমাচল প্রদেশের কিন্নৌরে চিনা সীমান্ত বরাবর সেনার ফরওয়ার্ড পোস্ট পরিদর্শন করলেন জিওসি-ইন-সি ওয়েস্টার্ন কমান্ড লেফটেন্য়ান্ট জেনারেল আরপি সিং। সীমান্তে টানাপোড়েনের আবহে সেনা কমান্ডারের এহেন পরিদর্শন তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

* হিমাচলের কিন্নৌর সেক্টরেও গত এপ্রিল মাসে চিনা হেলিকপ্টার দু’বার বেআইনিভাবে ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়েছিল বলে দাবি করেছে হিমাচল পুলিশ।

* সীমান্তে পরিস্থিতি পর্যালোচনা করেন লেফটেন্য়ান্ট জেনারেল আরপি সিং।

* সীমান্তে নজরদারি নিয়ে সেনা ও ইন্ডিয়ান তিব্বত বর্ডার পুলিশের কর্মীদের সঙ্গে কথা বলেন তিনি। (Read the full story in English)

সোপিয়ানে নিহত ৪ জঙ্গি, ২৪ ঘণ্টায় মোট খতম ৯

সোপিয়ানে সেনা-জঙ্গি সংঘর্ষ

রবিবারের পর ফের সোমবারও জম্মু-কাশ্মীরের সেনা-জঙ্গি সংঘর্ষ। এদিন ভোরে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ানে চার জঙ্গিকে নিকেশ করে সেনা। সংঘর্ষে জখম হয়েছেন দুই জওয়ান। এই নিয়ে গত ২৪ ঘন্টায় দু’টি এনকাউন্টারের ঘটনায় নিহত হয় ন’জন জঙ্গি। নিহতদের পরিচয়পত্র খুঁটিয়ে দেখা হচ্ছে, আপাতত সংঘর্ষের ইতি হয়েছে বলে জানিয়েছেন কাশ্মীরের শীর্ষ পুলিশ কর্তা।

* রবিবার সোপিয়ানের রেবান এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে এনকাউন্টারে ৫ জন সন্ত্রাসবাদীর মৃত্যু হয়েছে।
* নিহত জঙ্গিদের একজন হিজবুল মুজাহিদ্দিনের শীর্ষ কমান্ডার বলে শনাক্ত করা হয়েছে।
* বিপুল আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার।
* সম্প্রতি হিজবুল কমান্ডার নাইকু ও জইশ-ই-মহম্মদের “ফৌজি ভাইকে” খতম করে সেনা।
* পুলিশ রেকর্ড অনুযায়ী বুধবার পর্যন্ত প্রায় ৭৫ জন জঙ্গি নিকেশ হয়েছে।

সোপিয়ানে সন্ত্রাসবাদী লুকিয়ে রয়েছে। নির্দিষ্ট সূত্রে এই খবর পেয়ে সোমবার ভোরে দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলার পিনজোরা অঞ্চল ঘিরে ফেলে তল্লাশি শুরু করে সেনা ও পুলিশের যৌথ বাহিনী। পুলিশ সূত্রে জানা গিয়েছে, তল্লাশি করার সময়েই আচমকা গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। যোগ্য জবাব দিয়েছে নিরাপত্তা বাহিনীও। এতেই খতম হয়েছে চার জঙ্গি।

বিশ্বের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

২ মাস পর অযোধ্য়ায় শুরু রাম দর্শন

Ayodhya temple
ছবি: টুইটার।

প্রায় ২ মাস পর অযোধ্য়ায় রাম জন্মভূমি মন্দিরের দরজা খুলল। করোনা রুখতে সমস্ত নিয়মাবলী মেনে সোমবার খুলল মন্দির। প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা ও দুপুর ৩টে থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকবে মন্দির। ৫ জন করে মন্দিরে ঢুকতে পারবেন। করোনা আবহে এদিন মন্দির খুলতেই ভক্তদের ভিড় চোখে পড়েছে।

* মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্য়েন্দ্র দাস জানিয়েছেন, মন্দিরে কোনও প্রসাদ বিতরণ করা যাবে না।

*সমস্ত পূণ্য়ার্থীদের করোনা প্রোটোকল মানতে হবে।

* রাম লালা মূর্তি থেকে ১৫ মিটার দূরত্ব বজায় রেখে দর্শন করতে পারবেন ভক্তরা।

* রেসিডেন্ট ম্য়াজিস্ট্রেট কে ডি শর্মা জানিয়েছেন, যেহেতু প্রসাদ বিতরণ করা যাবে না, তাই ডোনেশন বক্সে টাকা দিতে পারবেন পূণ্য়ার্থীরা। (Read the full story in English)

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বেসরকারি ব্য়াঙ্কের বিরুদ্ধে সীতারমনের কাছে অভিযোগ আরএসএসের সংগঠনের

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ক্ষুদ্র, ছোটো ও মাঝারি শিল্পক্ষেত্রে ৩ লক্ষ কোটি টাকার ক্রেডিট স্কিম চালু করতে বেসরকারি ব্য়াঙ্কগুলি টালবাহানা করছে বলে সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কাছে অভিযোগ জানাল আরএসএসের লঘু উদ্য়োগ ভারতী।

* এমএসএমই সেক্টরে ৩ লক্ষ কোটির এমার্জেন্সি ক্রেডিট লাইন গ্য়ারান্টি স্কিম চালু নিয়ে ফিডব্য়াক জানতে চেয়ে লঘু উদ্য়োগ ভারতীর সাধারণ সম্পাদক গোবিন্দ লেলেকে ফোন করেন সীতারমন।

* সীতারমনকে লেলে জানান, এসবিআই ও ব্য়াঙ্ক অফ ইন্ডিয়ার মতো রাষ্ট্রায়ত্ত ব্য়াঙ্কগুলি প্রকল্প অনুযায়ী কাজ শুরু করেছে। কিন্তু বেসরকারি ব্য়াঙ্কগুলি টালবাহানা করছে।

উল্লেখ্য়, করোনায় লকডাউন পরিস্থিতিতে গত মাসে মোদীর ২০ লক্ষ কোটির আর্থিক প্য়াকেজের ব্য়াখ্য়ায় এমএসএমই সেক্টরের জন্য় ৩ লক্ষ কোটি টাকার প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন। (Read the full story in English)

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

সীমান্ত বিরোধ মেটাতে সেনা-কূটনীতি যুগ্ম পথে দিল্লি

প্রেসিডেন্ট শি জিংপিং ও প্রধানমন্ত্রী মোদী

সেনা ও কূটনীতিকস্তরে দীর্ঘ আলোচনার মাধ্যমে চিনের সঙ্গে সীমান্ত বিরোধ মেটাতে প্রস্তত ভারত। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে উত্তেজনা ছড়ায়। পরে, বিরোধী প্রশমণে উদ্যোগী হয় ভারত ও চিন। গত শনিবারই ইন্দো-চিন সেনা কমান্ডার পর্যায়ে আলোচনা হয়েছে। বিদেশমন্ত্রকের তরফে টুইটে জানানো হয়েছে, দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে ‘শান্তিপূর্ণ ভাবে’ ভারত-চিন সীমান্ত উত্তেজনার সমাধান চায় দুই দেশ। এই বৈঠক সৌহার্দ্যপূর্ণ ও ইতিবাচক পরিবেশে হয়েছে বলে দাবি করেছে সাউথ ব্লক।

দু’দেশের রাষ্ট্র নেতাদের দ্বিপাক্ষিক চুক্তি বলতে মহাবলীপুরমে প্রেসিজেন্ট জিংপিং ও প্রধানমন্ত্রী মোদীর অআনুষ্ঠানিক চুক্তিকে বোঝান হয়েছে। যেখানে বলা হয়েছিল, দুই দেশের সার্বিক উন্নয়নের জন্যই শান্তি ও স্থিতাবস্থা প্রয়োজনীয়। এই চুক্তিকে বিবেচনা করেই আপাতত সীমান্ত বিরোধ আলোচনা এগিয়ে নিয়ে যেতে চাইছে নয়া দিল্লি। এ বছর ভারত চিন কূটনীতিক সম্পর্কের ৭০ বছর পূর্ণ হচ্ছে। সেই বিষয়টি উল্লেখ করে বিদেশমন্ত্রকের বিবৃতিতে উল্লেখ, ‘যত দ্রুত সমস্যা মিটবে, তত তাড়াতাড়ি দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি হবে বলে সহমত হয়েছে উভয় পক্ষ।’

তবে, সমস্যার সমাধান এখনই হয়ে যাবে বলে মনে করছে না ভারত। নির্দিষ্ট সময় অন্তর ব্রিগেডিয়ার ও ফিল্ড স্তরে আলোচনার জোর দেওয়া হয়েছে। বিষয়টি সময়সাপেক্ষ বলে ইতিমধ্যেই ইঙ্গিত দেওয়া হয়েছে।

* লাদাখ, সিকিম ও অরুণাচলে ভারত-চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা নির্ধারণ নিয়ে বেজিং-নয়াদিল্লি বিবাদ দীর্ঘদিনের
* পূর্ব লাদাখের প্যাংগং লেকের কাছে প্রকৃত নিয়্ন্ত্রণরেখায় গত ৫ এবং ৬ মে দু’দেশের সেনা জওয়ানদের মধ্যে হাতাহাতি হয়
* গত ১ মাস ধরে ইন্দো-চিন সীমান্তে উত্তেজনার পারদ চড়ছে
* লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে গালওয়ান উপত্যকায় চিন সমারাস্ত্র মজুত করছে, সেনার সংখ্যাও বাড়চ্ছে
* ভারতও লাদাখ, সিকিম সহ ইন্দো-চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বাড়তি সেনা মোতায়েন করেছে
* দুই প্রতিবেশীর মধ্যে যুদ্ধের আবাহ তৈরি হয়েছে
* চরম সংকটের পরিস্থিতির কথা আগাম ভেবেই সেনার প্রশিক্ষণ ও যুদ্ধের জন্য প্রস্তুতি বাড়াতে হবে: শি জিনপিং
* চিনা আগ্রাসনের সামনে ভারতীয় সেনা কোনও মতেই পিছ-পা হবে না, মোদীর সঙ্গে সেনা প্রধানের আলোচনায় সিদ্ধান্ত
* তবে, উত্তেজনা প্রশমনে কূটনৈতিক ও সেনা পর্যায়ের আলোচনাতেই গুরুত্ব দিচ্ছে দুই দেশ
* শনিবার ভারতীয় প্রতিনিধিত্বের নেতৃত্ব দেন ১৪ কোরের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংহ
* চিনের পক্ষে ছিলেন তিব্বত মিলিটারি ডিস্ট্রিক্ট কমান্ডার
* প্রকত নিয়ন্ত্রণ রেখার ওপারে কোথায় চিনের অবস্থান ঘিরে আপত্তি তা জানানো হয়েছে
* নজরদারি অধিকার ভারতের কোথায় ও কতটা তাও জানানো হয়েছে
* প্য়াংগং লেকের কাছে কেন বিরোধ তা স্পষ্ট করেছে ভারত
* নিয়ন্ত্রণ রেখায় ভারতের নির্মাণ নিয়ে প্রশ্ন তুলেছে চিন
* প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে চিন সমরাস্ত্র ও সেনা মোতায়েন করতেই পারে বলে দাবি বেজিংয়ের
* গালওয়ানে সেনা মোতায়ের ঘিরে বিরোধের মিমাংসা এখনও হয়নি

বেশ কয়েকটি ইস্যুতে বিরোধ থাকলেও উত্তেজনা প্রশমণে রাজি হয়েছে উভয় দেশই। শনিবারের বৈঠক প্রায় ৬ ঘন্টা চলেছিল।

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কেন্দ্র ও জম্মু-কাশ্মীর প্রশাসনকে জবাব তলব সুপ্রিম কোর্টের

j k news
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেসের বর্ষীয়ান নেতা সইফুদ্দিন সোজের গৃহবন্দির বিষয়ে কেন্দ্র সরকার ও জম্মু-কাশ্মীর প্রশাসনের কাছ থেকে জবাব তলব করল সুপ্রিম কোর্ট। গত বছরের ৫ অগাস্ট থেকে সইফুদ্দিন সোজকে গৃহবন্দি করে রাখা হয়েছে। এই সিদ্ধান্তকে চ্য়ালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হন তাঁর স্ত্রী। সেই মামলার প্রেক্ষিতে শীর্ষ আদালত জবাব তলব করল বলে জানা যাচ্ছে।

* বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ কেন্দ্র ও জম্মু-কাশ্মীর প্রশাসনকে নোটিস জারি করেছে।

*জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্য়ে এ ব্য়াপারে জবাব তলব করা হয়েছে।

* সইফুদ্দিনের স্ত্রী দাবি করেছেন, তাঁর স্বামীকে আদালতে পেশ করা হোক এবং গৃহবন্দি করার নির্দেশিকা খারিজ করা হোক।

* তাঁর দাবি, এভাবে তাঁর স্বামীকে আটকে রাখা বেআইনি ও অসাংবিধানিক।

* ৩৭০ ধারা রদের সময় থেকে সইফুদ্দিনকে গৃহবন্দি করে রাখা হয়েছে। (Read the full story in English)

ওড়িশায় প্রশিক্ষণের বিমান ভেঙে নিহত ২

ঢেঙ্কানালে ভাঙল প্রশিক্ষণের বিমান।

ওড়িশার ঢেঙ্কানালে বিরাসলা সরকারি এয়ারস্ট্রিপে ভেঙে পড়ল একটি দু’আসনের প্রশিক্ষণের বিমান। দুর্ঘটনায় নিহত প্রশিক্ষণরত পাইলট ও তাঁর প্রশিক্ষক। ঢেঙ্কানালের অতিরিক্ত জেলাশাসক বি কে নায়েক জানিয়েছেন, দুর্ঘটনার পরই জখম প্রশিক্ষণরত পাইলট আনিস ফতিমা ও প্রশিক্ষক সঞ্জয় কুমার ঝাকে কামাখ্যানগরে সাব-ডিভিশনাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু, সেখানে তাঁদের মৃত বলে ঘোষণা করা হয়।

* ওড়িশার ১৯ টি এয়ারস্ট্রিপের মধ্যে বিরাসলা অন্যতম।
* বাণিজ্যিক উড়ানের জন্য় একানে পাইলট প্রশিক্ষণ দেওয়া হয়।
* ১ জুন বিরাসলা এয়ারস্ট্রিপ ফের চালু হয়েছিল।

কীভাবে এই ঘটনা ঘটল তা খতিয়ে দেখতে পুলিশ ও জেলা প্রশাসনের কর্তারা দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন। প্রযুক্তিগত ত্রুটির কারণেই এই পরিণতি বলে মনে করা হচ্ছে। Read in English

 

দিনের সব গুরুত্বপূর্ণ জাতীয় খবরগুলি পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top india news latest updates shopian encounter bjp congress modi sonia

Next Story
Coronavirus India Updates- জ্বরে কাবু কেজরিওয়াল, আজ কোভিড টেস্টের সম্ভাবনা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com