scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

আজ যাত্রীবোঝাই ট্রেন ছাড়ছে স্বাভাবিক অবস্থার মতোই, সামাজিক দূরত্বের দায়িত্ব নিজের নিজের

সোমবার রেলের ওয়েবসাইট খুলতেই ২০ মিনিটের মধ্যে হাওড়া-নিউদিল্লি যাওয়ার সমস্ত টিকিট বিক্রি হয়ে যায়।

আজ যাত্রীবোঝাই ট্রেন ছাড়ছে স্বাভাবিক অবস্থার মতোই, সামাজিক দূরত্বের দায়িত্ব নিজের নিজের

লকডাউনের তৃতীয় পর্যায় চলছে। কিন্তু দেশকে আবার স্বাভাবিক পরিস্থিতিতে ফেরাতে আজ থেকে যাত্রীবোঝাই ট্রেন নিয়েই চালু হচ্ছে রেল পরিষেবা। তবে ট্রেন ছাড়ার আগে স্টেশনে এবং পরবর্তীতেও যাতে মেনে চলা হয় সামাজিক দূরত্বের বিধি তা সোমবারই যাত্রীদের জানিয় দিয়েছে রেলমন্ত্রক। এই যাত্রার ক্ষেত্রে বেশ কিছু নিয়মও জারি করা হয়েছে রেলের পক্ষ থেকে।

এদিকে সোমবার রেলের ওয়েবসাইট খুলতেই ২০ মিনিটের মধ্যে হাওড়া-নিউদিল্লি যাওয়ার সমস্ত টিকিট বিক্রি হয়ে যায়। এমনকি আগামী পাঁচ দিনের টিকিটও সব বুকিং হয়ে গিয়েছে ইতিমধ্যেই। রেলের মুখপাত্র বলেন, “সোমবার রাত ৯.১৫-এর মধ্যে প্রায় ৩০ হাজার পিএনআর তৈরি হয়েছে। ৫৪ হাজার প্যাসেঞ্জারের রিজার্ভেশনও হয়ে গিয়েছে।”

লকডাউন দেশে বিভিন্ন প্রান্ত আটকে পড়া যাত্রীদের জন্য রেল পরিষেবা শুরু হতেই দু’ঘন্টার জন্য সার্ভার বন্ধ হয়ে যায় রেলের ওয়েবসাইটে। ফলে ১৫ জোড়া ট্রেনে সবগুলিতে বুকিং করা সম্ভব হয়নি যাত্রীদের তরফেও।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভিডিও কনফারেন্স চলাকালীন বেশ কয়েকটি রাজ্য যাত্রীবাহী ট্রেন পুনরায় চালু হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। যদিও রেলওয়ে আধিকারিকদের তরফে বলা হয়েছে সরকারের নির্দেশ না পাওয়া পর্যন্ত রেল ব্যবস্থা বন্ধের কোনও সিদ্ধান্ত নেওয়ার প্রশ্ন নেই। তবে বেশ কিছু নিয়মের কথা সোমবারই যাত্রীদের জানিয়ে দেয়  রেলমন্ত্রক। যেমন ট্রেন ছাড়ার ৯০ মিনিট আগে যাত্রীদের স্টেশনে পৌঁছতে হবে। এছাড়াও প্রত্যেক যাত্রীকে তাঁদের ফোনে ডাউনলোড করে ব্যবহার করতে হবে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশটি, সোমবার রেলমন্ত্রকের মুখপাত্রের তরফে বিষয়টি জানিয়ে দেওয়া হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Trains starting today to run at full capacity up to states to decide the arrival protocols